আটলান্টিক মহাসাগরে নৌকাটি হঠাৎ ডুবে যায়। এই নৌকার ভেতরেই এয়ার বাবল ব্যবহার করে ১৬ ঘণ্টা বেঁচেছিলেন ৬২ বছরের এক নাবিক। খবর বিবিসির।

১২ মিটারের এই নৌকাটি পর্তুগালের রাজধানী লিসবন থেকে যাত্রা করেছিল। স্থানীয় সময় গত সোমবার বিকেল ৪টা ৩২ মিনিটে আটলান্টিক মহাসাগর থেকে এটি দুর্যোগপূর্ণ অবস্থার সংকেত দেয়।


পরে স্পেনীয় কোস্টগার্ড নৌকাটিকে উল্টানো অবস্থায় দেখতে পায়। মহাসাগর উত্তাল থাকায় কোস্টগার্ড সদস্যরা চেষ্টা করেও নৌকার নাবিককে উদ্ধার করতে পারেননি। তাই তাকে পরদিন সকাল পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল।

কোস্টগার্ডের ডুবুরি জানান, নৌকায় আটকে থাকা নাবিকটির বেঁচে থাকা প্রায় অসম্ভব ছিল।

স্পেনের উত্তর-পশ্চিম গালিসিয়া অঞ্চলের কাছে সিসারগ্যাস দ্বীপ থেকে ২২.৫ কিলোমিটার দূরে নৌকাটি একটি দুর্যোগের সংকেত পাঠিয়েছিল। এরপরই ৫ জন ডুবুরি নিয়ে উদ্ধারকারী জাহাজ এবং তিনটি হেলিকপ্টার পাঠানো হয় সেখানে। তবে উদ্ধার হওয়া লোকটির নাম এখনো জানা যায়নি।

নাবিকটি জীবিত আছেন কিনা তা জানার জন্য এক ডুবুরি নৌকার হুলের উপর ঝাঁপ দেন। তখন লোকটি ভেতর থেকে ধাক্কা দিয়ে সাড়া দেন।

সমুদ্র উত্তাল ছিল; সূর্যও তখন ডুবে যায়। উদ্ধারকারী দল কয়েকটি ভাসমান বেলুনের সঙ্গে নৌকাটি আটকে দেয় যাতে ডুবে না যায়। তারা সকালের জন্য অপেক্ষা করেন। পরদিন দুজন ডুবুরি নৌকার ভেতরে ঢুকে নাবিককে বের করে আনতে সাহায্য করেন। তারা নাবিককে নিওপ্রিন সারভাইভাল স্যুট পরা অবস্থায় হাঁটুপানিতে নিমজ্জিত দেখতে পান।

লোকটি ঠান্ডা পানিতে ঝাঁপ দেন এবং নৌকার নিচে সাঁতার কাটেন। ডুবুরির দল তাকে উদ্ধারের পর স্বাস্থ্য পরীক্ষার জন্য দ্রুত হাসপাতালে নিয়ে যান।

কোস্টগার্ডের বিশেষ অভিযান দলের সদস্য ভিসেন্তে কোবেলো বলেন, নাবিক নিজেই পানিতে নেমেছিলেন। আমরা তাকে বের হতে সাহায্য করেছিলাম কারণ স্যুট পরা অবস্থায় তার পক্ষে একা বের হওয়া কঠিন ছিল।

স্পেনের মেরিটাইম সেফটি অ্যান্ড রেসকিউ সোসাইটি এক টুইট বার্তায় জানায়, প্রতিটি জীবন বাঁচানোই আমাদের বড় পুরস্কার।

Sylhetview24.com/RiK