শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়ে কর্তৃপক্ষকে জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে শিক্ষার্থীরা।

 


মঙ্গলবার প্রক্টরকে মাধ্যম করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর দুটি বিষয়ে লিখিত আবেদনপত্র দেন শিক্ষার্থীরা।

একটি ‘ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তার স্বার্থে পদক্ষেপ নেয়ার জন্য’ এবং  আরেকটি ‘বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে পর্যাপ্ত আলোকায়ন’ বিষয়ে।

 

শিক্ষার্থীদের পক্ষে রেজিস্ট্রারের কাছে আবেদনপত্র জমা দেন ও এতে স্বাক্ষর করেন শিক্ষার্থী নওরীন জামান, মো. সাজিদ আলম, সাকিব উৎস, সামিরা ফারজানা, উমর ফারুক, সাব্বির আহমেদ, ফাহিম সাদমান ও অনুপম সরকার।

বুধবার বিকালে ওই শিক্ষার্থীরা সাংবাদিকদেরকে বিষয়টি জানান। এসময় তারা আবেদনপত্রের কয়েকটি কপিও দেন।

শিক্ষার্থীদের ভাষ্য, বেশকিছুদিন ধরে ক্যাম্পাসে বিরাজ করছে নিরাপত্তাহীনতা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে পর্যাপ্ত আলোর ব্যবস্থা নেই। ক্যাম্পাসে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা এবং সেই সঙ্গে সার্বিক নিরাপত্তার জন্য জরুরি পদক্ষেপ নেয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আবেদন জানান তারা।

 

নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ৫টি পদক্ষেপ নেওয়ার আবেদন করেন শিক্ষার্থীরা। সেগুলো হল- নিরাপত্তাকর্মীর সংখ্যা দ্বিগুণ করা; গাজীকালুসহ অন্যান্য টিলাগুলোতে নিরাপত্তাকর্মীদের ব্যবস্থা করা; বৃষ্টি, প্রখর রোদ ইত্যাদি আবহাওয়ার কারণে যাতে নিরাপত্তাকর্মীদের বিন্দুমাত্র অসুবিধা না হয় সেজন্য আধা-দেয়াল ও টিনশেড দিয়ে থাকার ব্যবস্থা করা; ক্যাম্পাসে যথেষ্ট পরিমাণ আলোকায়নের ব্যবস্থা গ্রহণ করা; যেসব জায়গায় প্রাচীরের নিরাপত্তা কম, সেসব জায়গায় প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তাকর্মী মোতায়েন করা।

 

মুক্তমঞ্চের আলোকায়ন বিষয় শিক্ষার্থীরা বলেন, এ জায়গায় পর্যাপ্ত আলোর অভাব রয়েছে। সারাদিন ক্লাস পরীক্ষা থাকায় শিক্ষার্থীরা দিনেরবেলা খেলাধুলা কিংবা একত্রিত হওয়া সম্ভব হয় না। তাই সন্ধ্যার পর ওই জায়গায় শিক্ষার্থীরা জমায়েত হয়।  মুক্তমঞ্চে পর্যাপ্ত আলো থাকলে খেলাধুলার পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক উৎকর্ষ সাধন হবে। সেইসঙ্গে মুক্তমঞ্চ সংলগ্ন হ্যান্ডবল গ্রাউন্ডে অবস্থিত বৈদ্যুতিক খুঁটি নিরাপদ স্থানে প্রতিস্থাপন করা অতীব জরুরি।

শিক্ষার্থীরা বলেন, 'আমরা আশা করি, অতীতের ন্যায় গড়িমসি না করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্রতই আমাদের আবেদনের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।'

 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বলেন, ‘শিক্ষার্থীদের পক্ষ থেকে চিঠি পেয়েছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।'

 


সিলেটভিউ২৪ডটকম/নোমান/এসডি-২৮