লন্ডনে বারহাল ইউনিয়নকে প্রস্তাবিত চারখাই থানায় অন্তর্ভুক্ত করনের প্রতিবাদে সভা অনুষ্ঠিত হয়েছে।

 


প্রায় ১৩ কিলোমিটার আয়তন নিয়ে গড়ে ওঠা জকিগঞ্জ উপজেলার অন্যতম প্রত্যন্ত জনপদ বারহাল ইউনিয়ন। সুনিবিড় ছায়াঘেরা সবুজ বাংলার কয়েকটি গ্রাম নিয়ে গড়ে ওঠা এই ইউনিয়নের অনেক খ্যাতি রয়েছে।

 

সম্প্রতি এই ইউনিয়নকে জকিগঞ্জ থেকে বিচ্ছিন্ন করে প্রস্তাবিত চারখাই থানায় অন্তর্ভুক্ত করনের প্রস্তাব করা হয়েছে। আর সবসময় এই প্রস্তাবের প্রতিবাদ করে আসছে প্রায় চল্লিশ হাজার জনসংখ্যা অধ্যুষিত এই ইউনিয়ন। তারই ধারাবাহিকতায় পূর্ব লন্ডনের ব্রিকলেন তান্দুরী রেস্টুরেন্টে এক প্রতিবাদ সভার আয়োজন করে যুক্তরাজ্যে অবস্থান রত বারহাল বাসী।

 

গত ১৮ সেপ্টেম্বর রবিবার স্থানীয় সময় দুপুর ১টায় এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় জুবায়ের আহমদ তাপাদার জীবন এর সঞ্চালনায় এবং মাওলানা কামরুল ইসলাম এর কুরআন তেলায়ত এর মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয়।

 

এতে সভাপতিত্ব করেন কমিউনিটি নেতা জকিগঞ্জ আইটিভির চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ফরিদ উদদীন।

 

প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন- কমিউনিটি নেতা, যুক্তরাজ্য আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কাওসার চৌধুরী।

 

এছাড়াও উপস্থিত থেকে অনুভুতি ব্যক্ত করেন প্রবাসী হারুন রশীদ, ফেরদৌস চৌধুরী, বদরুল হক চৌধুরী, আবু সাইদ চৌধুরী শাকিল, নাঈম আহমদ, দেলোয়ার হোসেন, সৈয়দ মতলুব রেজা, ইশফাক চৌধুরী জাকি, শাহান আহমদ চৌধুরী, ফাহিমুল আনাম, রেজাউল করিম রাজু, আজিজ আহমদ, আবুল হোসেন, ছালিক আহমদ, ফারুক আহমদ, এ কে আজাদ তাপাদার লিটু, নিজাম উদ্দিন সহ স্থানীয় প্রবাসী গণ্যমান্য ব্যক্তিবর্গ।

 

সভায় বক্তাগন লন্ডনে বসবাস কারি বারহালের প্রবাসী বৃন্দ সর্ব সম্মতিক্রমে চারখাই থানায় অন্তর্ভুক্ত না হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করছে। সভায় বক্তারা সবার মতামত পোষণ করে ভবিষ্যত করনীয় সম্পর্কে সর্ব সম্মতিতে বারহাল ক্যাম্পেইন ফোরাম ইউকে নামে একটি ক্যাম্পেইন গ্রুপ গঠন করা হয়েছে।

 

আলোচনার এক পর্যায়ে প্রধান আলোচক কাওসার চৌধুরী, বারহাল বাসি যে স্মারকলিপি বাংলাদেশ সরকারের বিভিন্ন অধিদপ্তরে জমা দেওয়া হয়েছে তার সারমর্ম আলোচনা করেন এবং এর উপর ভিত্তি করে যুক্তরাজ্য প্রবাসী বারহাল বাসীর পক্ষ থেকে একটি স্মারকলিপি পড়ে শোনান যা পরবর্তীতে যুক্তরাজ্যস্থ বাংলাদেশের হাইকমিশনার এর কাছে জমা দেওয়া হবে।

 

প্রতিবাদ সভায় টেলিফোনে বাংলাদেশ থেকে সিলেট ৫ আসনের সাংসদ ডঃ হাফিজ আহমদ মজুমদার যোগদান করে সবার সাথে কুশলাদি বিনিময় করেন।

 

সাংসদ প্রবাসী বারহাল বাসীকে অবগত করেন যে, বারহাল বাসীর স্মারকলিপির যে কপি তার কাছে জমা দেওয়া হয়েছে, তিনি তা বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জমা দেন।

 

স্মারকলিপিগুলো যুক্তরাজ্যে অবস্থানরত প্রধানমন্ত্রীর প্রধান সচিব তোফাজ্জল হোসেন মিয়ার কাছে অনুলিপি প্রধানমন্ত্রী বরাবরে হস্তান্তর করেন কাওসার চৌধুরী। এসময় তার সাথে  উপস্থিত ছিলেন সিলেট-৩ আসনের সাংসদ হাবিবুর রহমান হাবিব এমপি।

 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-২৭