ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেওয়ার কারণে অনেকে সুগার বা চিনিকে ক্ষতিকর বলে মনে করেন। আপনি কী জানেন, সুগার ছাড়া কোনো মানুষই বাঁচতে পারে না।

 


চিনি শুধু স্বাস্থ্যের জন্য উপকারী নয়, ত্বকের জন্যও দারুণ কার্যকরী। তাই, চিনির পাঁচটি আশ্চর্যজনক উপকারিতা এক নজরে দেখে নিন।

১. তাৎক্ষণিক শক্তি জোগায়

চিনিকে ভাঙলে গ্লুকোজ পাওয়া যায়, যা আমাদের দেহের প্রধান জ্বালানি। তাৎক্ষণিক চাঙ্গা হতে ফল বা দুগ্ধজাতীয় পণ্য খেতে পারেন। কারণ, এতে প্রাকৃতিক সুগার থাকে, যা আমাদের ঝটপট চাঙ্গা করে।

 

২. নিমিষেই মুড পরিবর্তন

অবাক করা তথ্য হলো— চিনি আমাদের সুখের অনুভূতি দেয়। এটি খাওয়ার ফলে মস্তিষ্কে ডোপামিনের ক্ষরণ বাড়ে। আর ডোপামিন আমাদের সুখ ও আনন্দের অনুভূতি দিয়ে থাকে।

 

৩. পুষ্টির চমৎকার উৎস

প্রাকৃতিক চিনি পুষ্টির দারুণ একটি উৎস। এ জন্য দুগ্ধজাত দ্রব্য (দই, পনির, চিজ ও মাখন), ফল (কলা, আনারস, আম, আঙুর, বেদানা, কিশমিশ, পেঁপে, কিউই, লিচু, আতা) এবং শাকসবজি খেতে পারেন।

 

৪. ত্বকের প্রাকৃতিক স্ক্রাব

চিনি শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও দারুণ উপকারী। কারণ চিনিতে থাকে আলফা হাইড্রক্সি অ্যাসিড। ফলে এটি দিয়ে ব্লিচ তৈরি করে মুখে ব্যবহার করলে ত্বকের ডেড সেল অপসারণ হয়। ত্বক হয় উজ্জ্বল ও প্রাণবন্ত!

 

৫. ত্বকে সামঞ্জস্যতা আনে

আপনার কনুই, হাঁটু এবং বগলের রঙ শরীরের অন্যান্য অংশের চেয়ে সম্পূর্ণ আলাদা। দামি সব পণ্য ব্যবহার করেও দীর্ঘমেয়াদে আপনি সেগুলো স্বাভাবিক করতে পারবেন না। এ ক্ষেত্রে চিনি আপনাকে হতাশ করবে না।

 

চিনি দিয়ে স্ক্রাব তৈরি করে এসব স্থানে ব্যবহার করতে থাকুন, দেখবেন সারা শরীরের স্কিন টোন একই রকম থাকবে।

 

 

 

সিলেটভিউ২৪ডটকম/ নাজাত-০৩


সূত্র : কালবেলা