মৌলভীবাজারের কমলগঞ্জে সরকারি মাছের পোনা বিভিন্ন জলাশয়ে অবমুক্ত করার পর মারা যাওয়ার অভিযোগ উঠেছে। পোনার আকার বড় ও নিম্ন মানের হওয়ায় মারা যাচ্ছে বলে স্থানীয়রা জানান।

 


খোঁজ নিয়ে জানা যায়, মাছের পোনা অবমুক্ত করার পর থেকে প্রতিদিনই বিভিন্ন জলাশয়ে মরে ভেসে উঠতে থাকে। এসব মাছ পচে দুর্গন্ধ ছড়ায় পাশাপাশি পরিবেশ নষ্ট হচ্ছে। এ উপজেলার গত ৩ দিন আগে ১৪ টি জলাশয়ে ১ লাখ টাকার ২৮৬ কেজি মাছের পোনা অবমুক্ত করা হয়। অতিরিক্ত গরম ও পোনার আকার বড় হওয়ার কারণে শহীদনগর বাজার মসজিদে দিঘি ও কয়েকটি জলাশয় পোনা অবমুক্তর পর থেকে বেশিরভাগ ছোট বড় পোনা মরে ভেসে উঠেছে। এসব পোনা মারা যাওয়া জলাশয় এলাকায় দূর্গন্ধ ছড়াচ্ছে।

 

পতনঊষার ইউনিয়নের সমজু মিয়া বলেন, মৎস্য অধিদপ্তর যে পোনা মাছ দিয়েছেন তা ওজন ও নিম্নমানের থাকায় বেশিরভাগ পোনা মরে যায়। শহীদনগর বাজার মসজিদের দিঘিতে ২০ কেজি পোনা অবমুক্ত করা হয়েছিল এর সবকয়টি মারা গেছে।

 

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শহিদুর রহমান সিদ্দিকী বলেন, পোনার আকার বড় ও অতিরিক্ত গরম থাকার কারণে কিছু পোনা মারা যাচ্ছে। যে সব জলাশয়ে মাছের পোনা মারা গেছে এগুলোতে আবার অবমুক্ত করা হবে।

 


সিলেটভিউ২৪ডটকম/জয়নাল/এসডি-০৬