(প্রতীকী ছবি)

বিদ্যুতের পূর্বাঞ্চলীয় গ্রিড ফেইল করায় সিলেটসহ দেশের একটি বড় অংশ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। মঙ্গলবার (৪ অক্টোবর) বেলা দুইটার দিকে এই বিপর্যয় ঘটে।

বিদ্যুৎ বিতরণে সরকারি কোম্পানি পাওয়ার গ্রিডের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এই গ্রিডের আওতায় সিলেট, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করা হয়।


এই বিপর্যয়ের কারণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি সেই কর্মকর্তা। তিনি বলেন, ‘কারণ জানার পাশাপাশি বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুনস্থাপনের চেষ্টা চলছে। তবে কোন সময় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে তা এখনই বলা যাচ্ছে না। 

আরেক কর্মকর্তা জানান, এতে বেশ কয়েক ঘণ্টা সময় লাগবে। কারণ, গ্রিড বিপর্যয় হলে সব বিদ্যুৎকেন্দ্র স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। তার প্রতিটি ম্যানুয়ালি চালু করতে হয়।

এটি আবার বেশ কষ্টসাধ্য এ কারণে যে, বন্ধ কেন্দ্র চালু করতেও বিদ্যুৎ লাগে। সে জন্য দেশে চালু আছে এমন কেন্দ্র থেকে বা চালু করতে বিদ্যুৎ লাগে না, এমন কেন্দ্রে আগে উৎপাদনে নিয়ে আসতে হয়। তারপর সেখান থেকে বিদ্যুৎ নিয়ে অন্য কেন্দ্র চালু করতে হয়। এভাবে প্রতিটি কেন্দ্রই আলাদা আলাদা চালু করার পর তার আওতাধীন এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু করতে হয়।


সিলেটভিউ২৪ডটকম / এনবি / ডালিম