৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষকদের মর্যাদার স্বীকৃতি স্বরুপ প্রতি বছর এই দিনে এ দিবসটি পালন করা হয়ে থাকে। পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেরও কোথাও কোথাও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে এ দিবসটি পালন করা হচ্ছে।

 


‘শিক্ষকদের দিয়েই শিক্ষার রুপান্তরশুরু’ এবারের এই প্রতিপাদ্যকে সামনে রেখে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার অন্যতম বিদ্যাপীঠ শচীন্দ্র কলেজে এ দিবসটি উদযাপন করা হয়েছে।

 

এ উপলক্ষে বুধবার (৫ অক্টোবর) দুপুর ১২ টার দিকে কলেজের শিক্ষক মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক প্রসূন আচার্যের সঞ্চালনায় এবং বাংলা বিভাগের সহকারি অধ্যাপক গৌতম সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন- ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক লতিফ হোসেন, বাংলা বিভাগের সহকারি অধ্যাপক মিহির সরকার, প্রভাষক বিদুর কান্তি দাশ, কাঞ্চন কুমার দাশ, শাহ্ আলম, প্রদর্শক সুদাম  চন্দ্র দাশ।

 

এছাড়াও আলোচনা সভায় বানিয়াচং আইডিয়েল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জসিম উদ্দিন এবং একই কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক আমিরুল ইসলাম বক্তব্য প্রদান করেন।

 

শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত পাঠদানের পাশাপাশি সারা বছরব্যাপি বিভিন্ন দিবস পালনসহ শিক্ষার্থীদের সৃজনশীল কর্মের মাধ্যমে আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলেন তারা। আমাদের দেশে সারাবছর বিভিন্ন দিবস ঘটা করে পালন করা হলেও শিক্ষক দিবস তেমনভাবে পালন করা হয় না।

 

শিক্ষকরা জানান, অন্যান্য দিবসের ন্যায় শিক্ষক দিবসও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালন করা উচিৎ। এছাড়াও সরকারি এবং বেসরকারি শিক্ষকদের মধ্যে বেতন বোনাসসহ অন্যান্য বৈষম্য দূর করে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করার দাবী জানা শিক্ষকরা।

 

তাছাড়া শিক্ষক দিবসে দেশের সব শ্রেণির শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করা হয়।

 

এর আগে শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভার শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয় এবং কলেজ ক্যাম্পাসে একটি ক্রিসমাস গাছ রোপন করা হয়।

 


সিলেটভিউ২৪ডটকম/জসিম/এসডি-১৩