এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে চাঞ্চল্যকর সব অভিযোগ আলন দেশটির কেন্দ্রীয় অনুসন্ধান সংস্থা (সিবিআই)। 

তদন্তকারীরা চার্জশিটে জানিয়েছেন, দুর্নীতি করতে নিয়ম ভেঙে একের পর এক কর্মকর্তাকে নিয়োগ করেছেন পার্থ চট্টোপাধ্যায়। তেমনই দুর্নীতিতে সঙ্গ না দেওয়ায় তার তোপের মুখে পড়তে হয়েছে অনেককে। এভাবে বছরের পর বছর চাকরি বিক্রির সাম্রাজ্য গড়ে তুলেছিলেন তিনি।


চার্জশিটে সিবিআই জানিয়েছে, দুর্নীতিতে শামিল হতে না চাওয়ায় এসএসসির সাবেক চেয়ারম্যান সৌমিত্র সরকারকে সরিয়ে দেন পার্থ। সরানো হয় এসএসসির প্রোগ্রামিং অফিসার পর্ণা ঘোষকে। পার্থর নির্দেশমতো অযোগ্যদের নম্বর বদল করতে রাজি হননি তিনি। যার জেরে মন্ত্রীর তোপে পড়তে হয় তাকে। এভাবেই সরতে হয়েছে এসএসসির সেন্ট্রাল কমিশনের চেয়ারপারসন শর্মিলা মিত্রকে।
উল্টো দিকে দুর্নীতির পথ অবাধ করতে এসপি সিনহাকে উপদেষ্টা কমিটির আহ্বায়ক নিয়োগ করা হয়। আমলা না হলেও এসএসসির সচিব করা হয় অশোক সাহাকে। এই দুজনের বিরুদ্ধে গ্রুপ সির নিয়োগ পরীক্ষার ওএমআর শিট নষ্ট করার অভিযোগ উঠেছে। এ ছাড়া সৌমিত্র সরকারকে সরিয়ে এসএসসির চেয়ারম্যান পদে সুবীরেশ ভট্টাচার্যকে বসান পার্থ। তারপরই শুরু হয় চাকরি বিক্রির রমরমা ব্যবসা। অযোগ্য প্রার্থীদের তালিকাভুক্ত করতে নম্বর বদলে সিদ্ধহস্ত হয়ে ওঠেন সুবীরেশ।

চার্জশিটে সিবিআই জানিয়েছে, কোনো কর্মকর্তা দুর্নীতিতে শামিল হতে না চাইলে তাকে পদ থেকে সরিয়ে দিতেন পার্থ। সেখানে আইন ভেঙে নিয়োগ করতেন নিজের আস্থাভাজনদের। এভাবেই বছরের পর বছর শিক্ষা দফতরের প্রায় সব পদে নিজের খাস লোকদের বসিয়েছেন তিনি। গোটা দুর্নীতি তিনি সুনিপুন পরিকল্পনা করে করেছেন। 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/জিএসি-০৫


সূত্র : হিন্দুস্তান টাইমস