ব্রিটেনে বিয়ের আয়োজন নিয়ে প্লানিং ও ফেয়ারে ভারতীয় এবং পাকিস্তানিদের আধিপত্য অনেক কালের। তার বিপরিতে বাংলাদেশিদের অবস্থান গড়তে গত ৫ বছর ধরে কাজ করছে ‘বেঙ্গলি ওয়েডিং ফেয়ার’।



এটি বিলেতে ব্রিটিশ বাংলাদেশিদের একমাত্র আয়োজন। এই আয়োজনের মুল পরিকল্পনা এবং এবং প্রসারে কাজ করছেন ও শৈল্পিকতা নিয়ে এসেছেন চ্যানেল এসের প্রযোজক ও ওয়েডিং ফেয়ারের ম্যানেজিং ডাইরেক্টার আহাদ আহমদ ও সিইও সোহানা আহমদ।

 

রবিবার (২০ নভেম্বর) জমকালো আয়োজনে ইস্ট লন্ডনের দি রয়েল রিজেন্স হলে অনুষ্ঠিত হয় বিলেতে বাংলাদেশিদের একমাত্র আয়োজন।

 

দেশীয় সংস্কৃতি, কৃস্টি ও কালচারকে সামনে রেখে একই ছাদের নিচে ব্রিটিশ বাংলাদেশি ছেলে মেয়েদের বিয়ের আয়োজনের প্রাথমিক আইডিয়া গ্রহণের এবং সকল ব্যাবস্থা সুন্দর ভাবে এবং অতি সহজে করার উদ্যোগ নিয়ে লন্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার।

 

বাংলাদেশিদের অন্যতম বৃহৎ আয়োজন বেঙ্গলী ওয়েডিং ফেয়ারে তরুন প্রজন্মের ব্রিটিশ বাংলাদেশিদের  অংশগ্রহন ছিলো চোখে পড়ার  মতো। ফেয়ারে অংশ গ্রহণ করে উপস্থিত অনেক এই ধরনের মেলাকে নব দম্পত্তিদের বিয়ের আয়োজন অনেক কাজ সহজ করে দিবে বলে মন্তব্য করেন। তাহাছাড়া নিজেদের সংস্কৃতির প্রভাব বিষয় সবার জানার আগ্রহ বাড়বে বলে মনে করেন। ফেয়ারে অংশ গ্রহণ করে উপস্থিত অনেক এই ধরনের মেলাকে নব দম্পত্তিদের বিয়ের আয়োজন অনেক কাজ সহজ করে দিবে বলে মন্তব্য করেন। তাহাছাড়া নিজেদের সংস্কৃতির প্রভাব বিষয় সবার জানার আগ্রহ বাড়বে বলে মনে করেন।

 

বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের ম্যানেজিং ডিরেক্টর আহাদ আহমেদ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, যে সব নবদম্পত্তির বিয়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের ক্ষেত্রে এই ধরনের ফেয়ারের ফলে বিয়ের ওয়েডিং এর কাজ বা প্রস্তুতি নিতে সুবিধা হবে। প্রতিবারের মতো ওয়েডিং ফেয়ারে অংশ গ্রহণকারি বিভিন্ন কোম্পানী গুলো নিয়ে আসেন বিশেষ ডিসকাউন্ট।এতে অনেকে তাহা গ্রহণ করেন।

 

ওয়েডিং ফেয়ারের উপস্থিত হয়ে বক্তব্য রাখেন- বাংলাদেশের লন্ডনের নিযুক্ত হাই কমিশনার সাইদা মুনা তাসনীম।

তিনি তার বক্তব্য বলেন, লন্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের চিন্তা এবং বাংলাদেশকে তুলে ধরার এটি অত্যন্ত সুন্দর এক আয়োজন।

 

বিশেষ অতিথি চ্যানেল এস এর ফাউন্ডার মাহী ফেরদৌস জলিল তার বক্তব্যো বলেন, ওয়েডিং এর একটি বিশাল মার্কেট রয়েছে এই বৃটেনে। এই জন্য সকলকে সম্বন্নয়ের সাথে কাজ করলে একদিকে মিলিয়ন পাউন্ডের ইন্ডাস্টি যেমন বাংলাদেশিদের নিজস্ব তত্ত্বাবধানে আসবে ঠিক তেমনি বহু লোকের কর্মসংস্হান হবে। সাড়াজাগানো এই আয়োজনে উপস্হিত ছিলেন নতুন প্রজন্মের অনেক ব্যবসায়ীরা। ওয়েডিং ফেয়ারে পোষাক, ডায়মনড, কার হায়ার, ফার্নিচার, মেহেদী, ডেকোরেটর, ডিজে, ক্যাটেরিং, মেকআপ সহ বিয়ে আয়োজনের বিভিন্ন ধরনের স্টল গুলিতে ছিলো উপচেপড়া ভিড়। সেলিব্রিটি উপস্থাপক নাদিয়া আলি ও স্মাশ বেংগলীর যৌথ পরিচালনায়  শুভেচ্ছা বক্তব্য রাখেন- ডিরেক্টর আহাদ আহমদ এবং সোহানা আহমদ। ফ্যাশন শোসহ ছিলো বাংলা সংস্কৃতি পরিবেশন।সেই সাথেএবার নতুন করে যোগ হয়েছে ৭টি ক্যাটাগরিতে ওয়েডিং এওয়ার্ড। প্রথম বছর যারা মনোনিত হয়েছে,এবং এওয়ার্ড গ্রহণ করেনওয়েডিং ক্যাটারিং প্রোভাইডার উইনার প্রাইড অব এশিয়া এবং এর কর্ণধার ওয়াজিদ হাসান সলিম। ওয়েডিং কার অফ দি ইয়ার, ইষ্ট লন্ডন লিমো।ফটোগ্রাফার অফ দি ইয়ার পিকচার দ্যাট।ফিমেল মডেল অব দি ইয়ার আইরিন আরজু। মেইল মডেল অব দি ইয়ার রমজান মিয়া। স্পেশালিষ্ট ওয়েৰ্ডিং সাপ্লাইয়ার সিরিনিটি ডেকর। স্পেশালিষ্ট ওয়েৰ্ডিং কেক সাপ্লাইয়ার ক্যারট কেক। এই আয়োজনে বিভিন্ন বিষয় এওয়ার্ড তুলেদেন আমন্ত্রিত অতিথি, ক্যামডেনের মেয়র কাউন্সিলার নাসিম আলী, ওয়াদিং মেয়র ফেরদৌসী হেনা চৌধুরী, চ্যনেল এসের চ্যেয়ারম্যন আহমেদুস সামাদ চৌধুরী জেপি, লন্ডন বাংলা প্রেসক্লাবে সভাপতি এমদাদুল হক চৌধুরী, দি রয়েল রিজেন্স হলের ডিরেক্টর আব্দুল বারী, বিবিসিসির সভাপতি সাইদুর রহমান রেনু। সংগীত পরিবেশন করেন জনপ্রিয় ইউটিউবার বিলাল শাহীদ ও ইকসী। এ ছাড়া অংশ গ্রহণ করেন সেলিব্রিটিরা।

 

সিলেটভিউ২৪ডটকম/বাবু/এসডি-০৯