আবারও সিলেট জেলার মধ্যে নিজেদের শ্রেষ্ঠত্বের জানান দিল সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজের শিক্ষার্থীরা।

এবার সিলেট জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ২ দিনব্যাপী ''ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২" -এ অংশগ্রহকারী সিলেট জেলার প্রায় অর্ধশতাধিক স্কুল, কলেজের মধ্যে মুরারিচাঁদ (এমসি) কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীদের উদ্ভাবিত প্রজেক্ট ''স্মার্ট সিটি'' ১ম স্থান অধিকার করে।


তাদের উদ্ভাবিত  প্রজেক্টির নাম, স্মার্ট সিটি । এর উদ্ভাবক, মাহদি আহমদ মাহি,মো:ইখতিয়ার উদ্দিন রাহাত,ছাহাত হাসান রিফাত ও তাদের দলের মিনহাজুল ইসলাম, সীমান্ত মজুমদার, তপু দে, রাকিবুল হাসান সিয়াম ।

বর্ণনায় ইখতিয়ার উদ্দিন রাহাত, মাহদি আহমদ মাহি,ছাহাত হাসান রিফাত।  এতে সার্বিক সহযোগিতায় ছিল, বিজ্ঞান ক্লাব (মুরারিচাঁদ কলেজ, সিলেট ) । এবং তত্বাবধানে ছিলেন, সামসুল আহমদ সায়েম , সানজিদা জাহিন প্রিমা।  প্রজেক্টির সার্বিক তত্ততত্ত্বাবধানে ছিলেন, এমসি কলেজের শিক্ষক শেখ মোহাম্মদ  নজরুল ইসলাম ।

”ভবিষ্যতের প্রজন্মের জন্য উন্নত শহর তৈরি করা” প্রজেক্টির মূল উদ্দেশ্য ।

প্রজেক্টির বিবরণ বলা হয়, স্মার্ট সিটি নাম শুনে যদিও মনে হয় বর্তমানের একটি উন্নত শহর তবে এটি ভবিষ্যৎ প্রজন্মের জন্য উপযুক্ত একটি শহর।  শহরের প্রবেশদ্বারে রয়েছে অটোমেটিক গেইট সিস্টেম যেটি গাড়ির চাকার চাপে খুলবে আবার গাড়ি প্রবেশের পর অটোমেটিক বন্ধ হয়ে যাবে।  রয়েছে একটি নদী যার উপর কোনো সেতু নেই। এইরকম সেতু না দেওয়ার কারন, নদীর গতি প্রবাহকে ঠিকিয়ে রাখা।  তাই শহরকে উপযোগী করে এমন একটি গাড়ি তৈরি করা হয়েছে যেটি বায়ু শক্তিকে কাজে লাগিয়ে জল ও স্থল উভয় পথে চলতে সক্ষম।  পাওয়ার সাপ্লাই এর জন্য রয়েছে ৩ ধরনের ব্যবস্থা ( সোলার সিস্টেম,  উইন্ড টারবাইন ও ম্যাগনেটিক ফিল্ড )। একই সাথে  সোলার সিস্টেম ও উইন্ড টারবাইন থেকে একমুখী (DC)  ও ম্যাগনেটিক ফিল্ড থেকে বহুমুখী (AC) বিদুৎ তৈরি করা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/আশরাফ/ইআ-১০