মহান বিজয়ের মাস ডিসেম্বর উপলক্ষে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘চিন্তা ও মনন গঠনে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক দিনব্যাপী আয়োজন সম্পন্ন হয়েছে। আইন ও বিচার বিভাগের এএলবি (অনার্স) ৫০তম ব্যাচের উদ্যোগে এই আয়োজন করা হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা। আয়োজনের মধ্যে ছিল প্রদর্শনী, সাংস্কৃতিক পরিবেশনা এবং সংকলন প্রকাশনা।

সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় ভবনের তৃতীয় তলায় ‘ইতিহাসের পথ-পরিক্রমা’ শিরোনামে প্রদর্শনীর আয়োজন করা হয়। মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক প্রদর্শনীর উদ্বোধন করেন। এসময় বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, বিভাগীয় প্রধানগণ, আইন ও বিচার বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন। উদ্বোধন শেষে অতিথিরা প্রদর্শনী ঘুরে দেখেন। প্রদর্শনীতে শিক্ষার্থীরা নিজেদের তৈরি ও সংগৃহিত নানা উপাদান ও আলোকচিত্রের মাধ্যমে মৌর্যযুগ থেকে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় পর্যন্ত ইতিহাস তুলে ধরার চেষ্টা করেন।


দুপুর ১২টায় অধ্যাপক এম হাবিবুর রহমান লাইব্রেরি হলে প্রাচীনকাল থেকে স্বাধীন বাংলাদেশ সৃষ্টির সাথে সংশ্লিষ্ট ঐতিহাসিক ঘটনাসমূহকে মঞ্চে ফুটিয়ে তোলে সাংস্কৃতিক পরিবেশনা নিয়ে হাজির হন শিক্ষার্থীরা। উপাচার্যসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ, আইন অনুষদের ডিন, ছাত্রকল্যাণ উপদেষ্টা, আইন ও বিচার বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ এ আয়োজন উপভোগ করেন। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য জহিরুল হক বলেন, ‘স্বাধীনতার চেতনার অন্যতম অনুষঙ্গ হলো অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার থাকা, গণতন্ত্র ও বাঙালি জাতীয়তাবাদে বিশ্বাস ও বাঙালি সংস্কৃতিকে লালন করা।’

আয়োজনের অংশ হিসেবে শিক্ষার্থীরা ‘চেতনায় ৭১’ শীর্ষক একটি সংকলন প্রকাশ করেন।

আইন অনুষদের ডিন সহযোগী অধ্যাপক শেখ আশরাফুর রহমানের দিকনির্দেশনায় এবং আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসানের তত্ত্বাবধানে শিক্ষার্থীরা দিনব্যাপী এই বিশেষ আয়োজন করেন।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে