সুনামগঞ্জের দোয়ারাবাজারে সরকারি কালভার্টের মুখ বন্ধ করায় জলাবদ্ধতার পাশাপাশি বন্যা ও ফসলহানির আশঙ্কায় হিমশিম খাচ্ছেন সংশ্লিষ্ট এলাকাবাসী।

 


জানা গেছে, উপজেলার বাংলাবাজার-বাশতলা সড়কের কলাউড়া মার্কেট থেকে উত্তর কলাউড়া গ্রামের একমাত্র রাস্তায় রশিদ মেম্বারের বাড়ির পাশে সরকারি বক্স কালভার্টের মুখ বন্ধ করে দিয়েছেন স্থানীয় কলাউড়া গ্রামের মৃত আইয়ুব আলীর পুত্র ফজলুল হক। ফলে শতাধিক বসতবাড়িতে বছরজুড়ে জলাবদ্ধতা লেগে থাকাসহ সহস্রাধিক বিঘা জমির ফসলহানির আশঙ্কা রয়েছে।

 

সম্প্রতি এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী এলাকাবাসী।

সরেজমিন ঘুরে দেখা যায়, কালভার্টের মুখ ভরাট করে বাড়ি নির্মিত হলে ফসলি জমিসহ স্থানীয় শতাধিক বসতবাড়িতে জলাবদ্ধতার সৃষ্টি হতে পারে। অপরদিকে রাস্তার একাধিক স্থানে ভাঙ্গন সৃষ্টির আশঙ্কা করছেন এলাকাবাসী।

 

স্থানীয়রা আরো জানান, আমাদের  বসতবাড়িসহ ফসলি জমি জলাবদ্ধতা ও বন্যার কবল থেকে রক্ষার্থে এবং দুপাশের পানি নিষ্কাশনের জন্য একটি কালভার্ট নির্মাণ করে এলজিইডি কর্তৃপক্ষ। কিন্তু সেসব নিষেধাজ্ঞা ডিঙিয়ে করে কালভার্টের মুখসহ আশপাশ জমিতে মাটি ভরাটের কাজ চালিয়ে যাচ্ছেন স্থানীয় প্রভাবশালী ফজলুল হক। এতে আমাদের শতাধিক পরিবারের বাসস্থানসহ অন্তত হাজার বিঘা জমি পানিতে তলিয়ে গিয়ে মারাত্মক ফসলহানি ঘটবে।

 

অভিযুক্ত ফজলুল হক বলেন, 'আমার নিজের সুবিধার্থে  ছেলেদের বাড়ি তৈরি করতে কালভার্টটি বন্ধ করেছি। তবে পানি নিষ্কাশনের জন্য আলাদা একটা কালভার্টের ব্যবস্থা করে দিব।’

 

জানতে চাইলে ইউএনও ফারজানা প্রিয়াংকা জানান, ‘কালভার্ট যাতে বন্ধ না হয় সেজন্য দ্রুত তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 


সিলেটভিউ২৪ডটকম/তাজুল/এসডি-০৭