সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সেইফটি সেল’র উদ্যোগে ও এফবিসিসিআই’র সেইফটি কাউন্সিলের সহযোগিতায় ‘রেসপনসিবিলিটি অফ সেইফটি কমিটি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 


রবিবার (৫ ফেব্রুয়ারি) সকাল ১১টায় চেম্বার কনফারেন্স হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

কর্মশালার উদ্বোধনী পর্বে এফবিসিসিআই এর সেইফটি কাউন্সিলের প্রোগ্রাম কো-অর্ডিটের মোঃ মঞ্জুর কাদের খান বলেন, কর্মক্ষেত্রে শ্রমিকের পেশাগত নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) এর কারিগরি ও আর্থিক সহযোগিতায় এফবিসিসিআই এর সেইফটি কাউন্সিল কাজ করছে। এ লক্ষ্যে সেইফটি কাউন্সিল ৪টি চেম্বার অব কমার্স সহ দেশব্যাপী বিভিন্ন সংগঠনে ১৬টি সেইফটি সেল গঠন করেছে। এছাড়াও বড় বড় প্রতিষ্ঠান সমূহে সেইফটি কমিটি গঠন করা হয়েছে। সেইফটি কমিটির সদস্যগণের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা সম্ভব হলে বাংলাদেশের শিল্প প্রতিষ্ঠান সমূহে দূর্ঘটনা কমে আসবে এবং উৎপাদন বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ বলেন, বর্তমান সরকারের দূরদর্শীতায় দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। আমরা আশাবাদী প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত দেশে পরিণত হবো। তবে এক্ষেত্রে আমাদেরকে অবশ্যই কর্মক্ষেত্রে শ্রমিকের জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। বিগত দিনগুলোতে দেশে কয়েকটি শিল্প প্রতিষ্ঠানে অনাকাঙ্খিত কিছু দূর্ঘটনার জন্য অনেক শ্রমিক প্রাণ হারিয়েছেন এবং বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ হয়েছে। আমরা এরকম ঘটনার পুণরাবৃত্তি আর চাই না।

 

তিনি ছোট-বড় সকল ব্যবসা প্রতিষ্ঠানে নিজ নিজ অগ্নি নির্বাপণ ব্যবস্থা ও যেকোন পরিস্থিতি সামাল দেওয়ার মত ব্যবস্থা রাখার অনুরোধ জানান।

এছাড়াও সেইফটি বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ শেষে প্রশিক্ষণার্থীরা যেন উপযুক্ত চাকুরী পান সেদিকে লক্ষ্য রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

 

কর্মশালায় বক্তব্য রাখেন- সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, সিলেট এর সহকারী মহাপরিদর্শক (সাধারণ) অনিরুদ্ধ মহালদার, সিলেট চেম্বারের সচিব মোঃ গোলাম আক্তার ফারুক, উপ-সচিব সানু উদ্দিন রুবেল, সেইফটি সেল এর অফিসার মোঃ শাহআলম রাফি, সেইফটি কমিটির সদস্যবৃন্দ এবং প্রশিক্ষণার্থীবৃন্দ।

 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিলেট চেম্বারের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মিনতি দেবী।

 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-০৫