গত এক দশকে ক্রমাগত স্মার্ট ফোনের ব্যবহার যেমন বেড়েছে তেমনি হ্যাকারদের তৎপরতাও বেড়েছে এখানে। গুগলের প্লে স্টোর থেকে যে কোনো অ্যাপ প্রয়োজনমতো ডাউনলোড করছেন। হ্যাকাররা তথ্য চুরি করতে এসব অ্যাপ ব্যবহার করছেন। অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে ঢুকিয়ে দিচ্ছে ম্যালওয়ার। হোক সেটা নতুন কিংবা পুরোনো। এর মধ্যেই ঘাপটি মেরে বসে আছে ম্যালওয়্যার।

সম্প্রতি গুগল প্লে স্টোর থেকে ১২টি অ্যাপ সরিয়ে নেওয়া হয়েছে। যেগুলো অ্যান্ড্রয়েডের তথ্য চুরি করছে। এটি তারা করছে মূলত বিজ্ঞাপন দেখিয়ে। নিশ্চয় খেয়াল করেছেন এখন বিভিন্ন অ্যাপ ব্যবহার করতে গেলে মাঝে আপনাকে বিভিন্ন বিজ্ঞাপন দেখায়। যেগুলো স্কিপ করাও যায় না। তাই বাধ্য হয়ে পুরোটা দেখতে হয় ব্যবহারকারীকে। এর মধ্যেই চুরি হয়ে যায় ফোনে থাকা ব্যক্তিগত তথ্য, ছবি-ভিডিও।



সাইবার সিকিউরিটি টিমের মতে, গুগল তার প্লে স্টোর থেকে মোট ১২টি অ্যাপ সরিয়ে দেওয়া হয়েছে। এসব অ্যাপ ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখিয়ে তাদের ফোনে থাকা ডেটা চুরি করছিল। এমনই রিপোর্ট করেছে ব্যবহারকারীরা। এই টিমের প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, এই ১২টি অ্যাপের মধ্যে কয়েকটি খুব বিখ্যাত, যা প্লে স্টোর থেকে প্রায় ৫ কোটি বার ডাউনলোড হয়েছে।

দেখে নিন অ্যাপগুলো কী কী। আপনার ফোনে থাকলে এখনোই ডিলিট করুন-

>> গোল্ডেন হান্ট
>> রিফ্লেকটর
>> সেভেন গোল্ডেন উলফ ব্ল্যাকজ্যাক
>> আনলিমিটেড স্কোর
>> বিগ ডিসিশন
>> জুয়েল সি
>> লাক্স ফ্রুটস গেম
>> লাকি ক্লোভার
>> কিং ব্লিটজ
>> লাকি হ্য়ামার

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ


সূত্র : লাস্টলি, মিরর