নওগাঁর মহাদেবপুরের ভীমপুর হিন্দু ধর্মীয় অনুষ্ঠানকে কেন্দ্র করে প্রতি বছরের একাদশীর দিন থেকে মেলা শুরু হয় এবং পূর্ণিমার দিন শেষ হয়। ঐতিহ্যবাহী হিন্দুবাঘা মেলায় এবারের অন্যতম বিশেষ আকর্ষণ পাঁচ  কেজি ওজনের বালিশ মিষ্টি।

প্রতিটি মিষ্টির দাম ১ হাজার ৮০০ টাকা। এ বছর মিষ্টির মধ্যে এটিই সর্বোচ্চ। সর্বনিম্ন ৪০০ গ্রাম ওজনের বালিশ মিষ্টির দাম ১৫০ টাকা। ৮০০ গ্রামের দাম ৩০০, দুই কেজির দাম ৭০০, তিন কেজির দাম ১ হাজার, চার কেজির দাম ১ হাজার ৫০০ এবং পাঁচ কেজির দাম ১ হাজার ৮০০ টাকা করে বিক্রি হচ্ছে। ক্রেতা হুমড়ি খেয়ে পড়ছেন বালিশ মিষ্টি কিনতে। দর্শনার্থীরা জানান, এ মেলার মূল আকর্ষণ বালিশ মিষ্টি। দাম যাই হোক দর্শনার্থীরা এ বালিশ মিষ্টি পরিবার-পরিজন ও বন্ধু-বান্ধব নিয়ে দোকানে বসে খাচ্ছেন। অনেকে স্বজনদের জন্য বাড়িতে নিয়ে যাচ্ছেন। স্থানীয় বলিহার বাজারের মিষ্টি ব্যবসায়ী রথীন্দ্রনাথ ঘোষ বলেন, আমার দোকানের নাম ঘোষ মিষ্টান্ন ভান্ডার। এটি আমার বাপ-দাদার আমলের দোকান। প্রায় ৫০ বছর ধরে মিষ্টি বানিয়ে বিক্রি করছি। এবার মেলায়  বেচা-বিক্রি ভালোই হচ্ছে। তবে গতবারের তুলনায় এবার সবকিছুর দাম বাড়ায় মিষ্টির দামও বেড়েছে। অপর মিষ্টি ব্যবসায়ী সুবাস দাস বলেন, মোহনভোগ ১০০, সীতাভোগ ৮০, সম্মানিভোগ ১২০, পানি তাওয়া ৬০ ও রাজভোগ প্রতিটি ৬০ টাকা করে বিক্রি করছি।


দর্শনার্থী তুষার মাহমুদ বলেন, মেলার অন্যতম আকর্ষণ বালিশ মিষ্টি খেলাম। বাড়ির জন্যও কিনে নিয়েছি।

মহাদেবপুর উপজেলার ভীমপুর ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান রামপ্রসাদ ভদ্র বলেন, এ বছর প্রায় সাড়ে ৪ কিলোমিটার জায়গা জুড়ে মেলা বসেছে। মেলায় বিভিন্ন পণ্যের কয়েক হাজার দোকান রয়েছে। বালিশ মিষ্টি  বেশি আকর্ষণ করছে ক্রেতাদের।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/ইআ-১৪