টুইটারের মতো ফেসবুক-ইনস্টাগ্রামেও চালু হচ্ছে পেইড সাবস্ক্রিপশন। বর্তমানে লোভনীয় নীল ব্যাজটি শুধু উচ্চ-প্রোফাইল ব্যক্তি, সেলিব্রিটি এবং বিশ্বব্যাপী ব্র্যান্ডকে প্রদান করা হয়। কিন্তু দৈনন্দিন ব্যবহারকারী এবং ছোট নির্মাতারা দীর্ঘদিন ধরে একই ধরনের স্বীকৃতি চাইছেন মেটার কাছে। তবে মেটা সে ব্যাপারে তেমন মাথা ঘামায়নি এতদিন।


সম্প্রতি শোনা যাচ্ছে, টুইটার ব্লু ভেরিফিকেশনের মতো ফিচার চালু হতে পারে জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামেও। শুধু ইনস্টাগ্রামই নয়, তালিকায় রয়েছে মেটার মালিকানাধীন অ্যাপ ফেসবুকের নামও। প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের এক রিপোর্টে একটি স্ক্রিনশট প্রকাশ্যে এসেছে। সেখানে লেখা রয়েছে একটি সাংকেতিক বার্তা ‘আইজি_এনএমই_পেইড_ব্লু_ব্যাজ_আইডিভি’ এবং ‘এফবি_এনএমই_পেইড_ব্লু_ব্যাজ_আইডিভি’।


যার থেকেই অনুমান করা হচ্ছে যে টুইটারের মতো ফেসবুক এবং ইনস্টাগ্রামেও এবার চালু হতে চলেছে পেইড ব্লু টিক অপশন। যদিও আনুষ্ঠানিক ভাবে কিছু জানা যায়নি এখনও। ইনস্টাগ্রাম এবং ফেসবুকে ব্লু ব্যাজ পেতে এতদিন কোনো অর্থ খরচ করতে হতো না ব্যবহারকারীকে। শুধু নির্দিষ্ট নিয়ম মেনেই পাওয়া যেত এই ব্লু ব্যাজ। তবে আগামীতে হয়তো সেই সুবিধা আর থাকছে না জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ দুটিতে।

ইলন মাস্ক গতবছর অক্টোবর মাসের শেষদিকে টুইটারের দায়িত্ব নিয়েছেন। তারপর থেকেই একাধিক পরিবর্তন এসেছে জনপ্রিয় মাইক্রোব্লগিং মাধ্যমে। টুইটারে ব্লু ভেরিফায়েড সাবস্ক্রিপশন চালু হয়েছে। অর্থাৎ কোনো ব্যবহারকারী এখন চাইলে টাকা দিয়ে নিজের টুইটার অ্যাকাউন্টের জন্য ব্লু টিক কিনতে পারবেন। বর্তমানে টুইটারে ব্লু সাবস্ক্রিপশন নিতে হলে ব্যবহারকারীকে মাসে ৮ ডলার দিতে হবে অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য। আইওএস মাধ্যমের জন্য সেটি ১১ ডলার।

 

 

সিলেটভিউ২৪ডটকম / নাজাত-০৫


সূত্র : জাগো নিউজ