কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেওয়ার আগে নতুন লুকে ভারতের প্রধান বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের সংসদ সদস্য রাহুল গান্ধী। সেই একগাল ভরা দাড়ি, মাথা ভর্তি চুল আর নেই। কাটিয়েছেন মাথার চুল, ছোট করে কাটা হয়েছে দাড়িও। পরনের পোশাকেও এনেছেন নতুনত্ব। পাজামা-পাঞ্জাবী নয়, স্যুট-টাই পরে রীতিমতো সাহেবদের মতো লুক এনেছেন। নতুন লুকে নিজের এই ছবি তার সোশ্যাল মিডিয়াতে পোস্টও করেছেন রাহুল। 

 


ভিজিটিং ফেলো হিসেবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে 'Learning to listen in the 21st সেঞ্চুরি' শীর্ষক একটি বিষয়ে বক্তৃতা দেন রাহুল গান্ধী। বক্তৃতা চলাকালীন, রাহুল তিনটি বিষয়ে মনোনিবেশ করেছিলেন- ভারত জোড়ো যাত্রা, দুটি ভিন্ন মতাদর্শ এবং একটি বিশ্বব্যাপী আলোচনার অপরিহার্যতা।
এক সপ্তাহের জন্য ইংল্যান্ড সফরে গিয়েছেন ওয়ানাডের কংগ্রেস সাংসদ। আগামী ৫ মার্চ লন্ডনে বসবাসরত ভারতীয় প্রবাসীদের সাথে মিলিত হবেন তিনি। লন্ডনে অবস্থানরত কংগ্রেসের বিদেশী শাখা 'ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেস' (আইওসি)-এর সদস্যদের সাথেও দেখা করবেন রাহুল। সেখানকার বিভিন্ন ব্যবসায়ী সম্প্রদায়ের সদস্যদের সাথেও বেশ কয়েকটি বৈঠকে মিলিত হবেন রাহুল। 

এর আগে কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত 'ভারত জোড়ো' যাত্রার সময়ই গাল ভরা দাড়ি, মাথা ভর্তি চুল দেখা গিয়েছিল রাহুলকে। ২০২২ সালের সেপ্টেম্বর মাস থেকে তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে ভারত জোড়ো যাত্রা শুরু হয়েছিল, ৩০ জানুয়ারী জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে তা শেষ হয়। মূলত এই সময়কালেই তার বেশ-ভুষায় ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা গিয়েছিল। 

তখন রাহুলের হঠাৎ পরিবর্তন নিয়ে বিরোধী নেতারাও কটাক্ষ করতে ছাড়েননি। আসামের মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা মন্তব্য করেছিলেন, চুল-দাড়িতে রাহুল গান্ধীকে ইরাকের সাবেক প্রেসিডেন্ট প্রয়াত সাদ্দাম হোসেনের মতো দেখতে। কংগ্রেস আবার এই মন্তব্যের পাল্টা উত্তর দিয়ে বলেছিলেন, যখন আপনার নেতা (প্রধানমন্ত্রী মোদী) লম্বা দাড়ি রাখলেন, আমরা কিন্তু কিছুই বলিনি। কিন্তু হঠাৎ করেই আবারও নতুন লুকে দেখা গেল তাকে।
 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-৩


সূত্র : বাংলাদেশ প্রতিদিন