নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও কারাবন্দী নেতাকর্মীদের মুক্তিসহ গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে দিরাই উপজেলা বিএনপির ঘোষিত ইউনিয়ন কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার বিকেলে চরনারচর ইউনিয়ন বিএনপির উদ্যোগে পেরুয়া গ্রামের সামনের মাঠে প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির নির্বাহী কমিটির সদস্য, দিরাই-শাল্লার সাবেক এমপি নাছির উদ্দিন চৌধুরী বলেছেন, মার্চ মাস চলছে, মার্চ মানেই শহীদ জিয়া। ১৯৭১ সালে শহীদ জিয়ার ঘোষণার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম। নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলাম। ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে যে স্বাধীনতা এনেছিলাম তা আজ কোথায়?

 


চলমান আন্দোলন বিষয়ে তিনি বলেন, আমাদের তো এ আন্দোলন করার কথা ছিল না। আমরা আন্দোলন করেছি ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে, যারা আমাদের অধিকারগুলো কেড়ে নিয়েছিল, গণতন্ত্র কেড়ে নিয়েছিল। একটা নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করছিল না। এ কারণে একটা যুদ্ধ হয়েছে। সেই যুদ্ধে আমরা জয়লাভ করেছি। একটা গণতান্ত্রিক বাংলাদেশ পাওয়ার জন্য আমরা যুদ্ধ করেছিলাম। আমাদের দুর্ভাগ্য—সেই গণতন্ত্র ফিরে পাওয়ার জন্য আবারও লড়াই করতে হচ্ছে, প্রাণ দিতে হচ্ছে।’

তিনি সরকারের উদ্দেশ্যে বলেন, ‘এতই যদি সাহস থাকে এবং উন্নয়ন করে থাকেন, তাহলে এই মুহূর্তে তত্ত্বাবধায়ক সরকার হাতে ক্ষমতা হস্তান্তর করে নতুন নির্বাচন কমিশনের মাধ্যমে নির্বাচন দিন, সেই নির্বাচনে যে ক্ষমতায় আসবে, আমরা মাথা পেতে নেব।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ করে তিনি বলেন, এ দেশে নির্বাচন আর হবে না। যেখানে হাইকোর্ট-সুপ্রিম কোর্টের নির্বাচনেও আওয়ামী লীগ ভোট চুরি করে। তাদের অধীনে কিসের নির্বাচন?
তিনি বলেন ‘ক্ষমতায় যেতে আমরা আন্দোলন করছি না; মানুষ যাতে অধিকার পায়, গরিব যাতে আরও গরিব না হয়, বড়লোক যাতে আরও বড়লোক না হয়, সবাই যাতে ন্যায় বিচার পায় - সেই জন্যই আমরা আন্দোলন করছি। মানুষ আমাদের দিকে তাকিয়ে আছে। আমি বিশ্বাস করি, শিগগিরই দেশের সব মানুষকে সঙ্গে নিয়ে আমরা এ লড়াইয়ে জিতবো।’


চরনারচর ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুল জলিলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আতাউর রহমানের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাল্লা উপজেলা বিএনপির সভাপতি গনেন্দ চন্দ্র সরকার, সাধারণ সম্পাদক আব্দুল আওয়াল, দিরাই উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক গোলাপ মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, মহিলা বিষয়ক সম্পাদক ছবি চৌধুরী,  স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক, চরনারচর ইউনিয়ন এর সাবেক চেয়ারম্যান রতন কুমার দাস তালুকদার, উপদেষ্টা পরিষদ সদস্য, চরনারচর ইউনিয়ন এর সাবেক চেয়ারম্যান রতি কান্ত দাস, উপজেলা যুবদলের আহবায়ক মঈন উদ্দিন চৌধুরী মাসুক।
সভায় বিএনপি অঙ্গ সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

 

সিলেটভিউ২৪ডটকম/হিল্লুল/পল্লব-৯