ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হন তৌহিদ হৃদয়। অপার সম্ভাবনার ইঙ্গিত পাওয়া যায় ওই সিরিজেই। সেই সম্ভাবনাকে কাজে লাগাতে আয়ারল্যান্ডের বিপক্ষে হৃদয়কে দলে রাখেন নির্বাচকরা।

প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পাওয়ার পর হৃদয় ছিলেন অভিষেকের অপেক্ষায়। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে আজ সিলেটে সেই অভিষেকও হয়ে গেল তার। আর অভিষেকটা ঝলমলে এক ফিফটিতে রাঙিয়ে দিলেন তৌহিদ হৃদয়। শুধু যে ফিফটি, তা নয়। বরঞ্চ অভিষেকেই বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের স্কোরও গড়েছেন এই তরুণ।


আজ দলের ৮১ রানে তৃতীয় উইকেটের পতনের পর ব্যাটিংয়ে নামেন হৃদয়। এরপর সাবলীল ব্যাটিংয়ে এগিয়ে নিয়েছেন ইনিংস। ৫৫ বলে ৫ চারে ফিফটি আসে তার ব্যাট থেকে।

বাংলাদেশের হয়ে ওয়ানডে সংস্করণে ১৪০তম ক্রিকেটার তৌহিদ হৃদয়। আর অভিষেকেই ফিফটি করা বাংলাদেশের মাত্র তৃতীয় ক্রিকেটার তিনি। শুধুমাত্র পাঁচ নম্বর পজিশনের কথা যদি বিবেচনায় নেওয়া হয়, তবে এই পজিশনে অভিষেকে ফিফটি করা বাংলাদেশের একমাত্র ব্যাটার হৃদয়।

অভিষেক ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে এর আগে ফিফটি করেছিলেন নাসির হোসেন ও ফরহাদ রেজা। নাসির জিম্বাবুয়ের বিপক্ষে ২০১১ সালে করেন ৬৩ রান, ফরহাদ রেজা একই প্রতিপক্ষের বিপক্ষে ২০০৬ সালে করেন ৫০ রান।

এতো দিন নাসিরের ৬৩ রানই ছিল বাংলাদেশের হয়ে অভিষেকে ওয়ানডেতে সর্বোচ্চ রান। আজ তা পেরিয়ে গেছেন তৌহিদ হৃদয়। সেঞ্চুরিও পেতে পারতেন। কিন্তু মুহূর্তের মনোসংযোগ ঘাটতিতে হিউমের বলে বোল্ড হয়ে যান। প্যাভিলিয়নে যখন ফিরছিলেন, তখন তার নামের পাশে ৮৫ বলে ৮ চার ও ২ ছয়ে ঝলমলে ৯২ রান!

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে