সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র প্রতিনিধিবৃন্দের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
 

শনিবার (১৮ মার্চ) বিকাল সাড়ে ৩টায় চেম্বার কনফারেন্স হলরুমে অনুষ্ঠিত হয়।


মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ।
 

সভায় ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট এম জি মৌলা মিয়া, এফআরএসএ মতবিনিময় সভাটি আয়োজনের জন্য চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমরা প্রবাসে থাকলেও দেশের সংস্কৃতি ও দেশের প্রতি ভালোবাসা গভীরভাবে হৃদয়ে ধারণ করি। আমরা চাই আমাদের নতুন প্রজন্ম যাতে দেশের প্রতি আগ্রহী হয়। এ লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।
 

তিনি বলেন, সিলেট বিনিয়োগের জন্য অত্যন্ত সম্ভাবনাময় এলাকা। কিন্তু এখানে যেকোন খাতে বিনিয়োগের পূর্বে এসেসমেন্ট করে তার সম্ভাব্যতা যাচাই করা একান্ত প্রয়োজন। অতীতে এসেসমেন্ট ছাড়া কিছু বিনিয়োগ করে প্রবাসীরা ক্ষতিগ্রস্থ হয়েছেন। এক্ষেত্রে সিলেট চেম্বার অব কমার্সের সহযোগিতা একান্ত প্রয়োজন। এছাড়াও ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত আইন-কানুন সহজ করতে হবে।
 

তিনি উল্লেখ করেন, বর্তমানে বৃটেনে হেল্থকেয়ার সেক্টরে প্রচুর ওয়ার্কার নেওয়া হচ্ছে। এ সুযোগ গ্রহণের জন্য বাংলাদেশে দক্ষ নার্স ও স্বাস্থ্যকর্মী গড়ে তুলতে হবে। তিনি সিলেটে প্রবাসী বিনিয়োগ বৃদ্ধি ও সিলেটের উন্নয়নে ইউকেবিসিসিআই এর পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
 

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ বলেন, সিলেটের প্রবাসীগণ বৃটেনের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছেন। তারা তাদের শ্রম, মেধা ও পুঁজি খাটিয়ে বৃটেনে একটি শক্তিশালী অবস্থান সৃষ্টি করেছেন, যা আমাদের জন্য অত্যন্ত গৌরবের।
 

তিনি বলেন, বিগত করোনা মহামারী ও বন্যাকালীন সময়ে দেশে রেকর্ড পরিমান রেমিট্যান্স প্রেরণ করে প্রবাসীরা দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে অপরিহার্য্য ভূমিকা পালন করেছেন। নতুন প্রজন্মের প্রবাসীদেরকে দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে আমাদেরকে প্রচেষ্টা চালাতে হবে। বর্তমান সরকার প্রবাসীদেরকে দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে শেরপুরে স্পেশাল ইকোনমিক জোন এবং কোম্পানীগঞ্জে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক প্রতিষ্ঠা করেছেন,  এছাড়াও গোয়াইনঘাটে আরেকটি ইকোনমিক জোন স্থাপনের কাজ চলছে। বর্তমানে সিলেট চেম্বারের অনুরোধে সিলেটে নতুন বিসিক শিল্প নগরী প্রতিষ্ঠা এবং সিলেট থেকে ইউরোপে সরাসরি কৃষিপণ্য রপ্তানির লক্ষ্যে প্যাকিং হাউজ নির্মাণ কার্যক্রম পরিকল্পনাধীন রয়েছে।
 

তিনি সিলেটের পর্যটন, শিল্প ও শিক্ষা খাতে বিনিয়োগের জন্য প্রবাসীদের প্রতি আহবান জানান। 

সভায় সিলেটে বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্র ও সম্ভাবনা নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন লিডিং ইউনিভার্সিটির ব্যবসা প্রশাসন অনুষদের ডীন প্রফেসর ড. বশির আহমদ ভূঁইয়া।
 

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- প্রতিনিধিদলের সদস্য নজমুল ইসলাম নুরু, মোহাম্মদ রহমান জয়নাল, রহিমা মিয়া, এস আই আজাদ আলী, আব্দুল হান্নান তরফদার, শামীমুর রহমান বাশার, এনামুল হক, রফিক মিয়া, সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, পরিচালক মোঃ হিজকিল গুলজার, জনাব জিয়াউল হক, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, সাবেক পরিচালক মঞ্জুর মুমিন, সদস্য এস এম শায়েস্তা তালুকদার, আব্দুল হাদী পাবেল, আরিফ হোসেন, সচিব মোঃ গোলাম আক্তার ফারুক প্রমুখ।

 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-১৪