যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাহরাইন বাংলাদেশ দূতাবাসে উদ্যোগে ‘ভয়াল ২৫শে মার্চ জাতীয় গণহত্যা দিবস’ পালিত হয়েছে। 

শনিবার (২৫ মার্চ) দেশটির রাজধানী মানামায় দূতাবাস প্রাঙ্গনে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড.মোহাম্মদ নজরুল ইসলাম দিবসটির কার্যক্রম শুরু করেন।


এরপর ২৫শে মার্চ কালো রাতে মুক্তিযুদ্ধে নিহত শহীদদের স্মরণে এক মিনিট  নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ ও জাতীয় গণহত্যা দিবসের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রর্দশন করা হয়।

রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম তার বক্তব্যের শুরুতে শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার সফল নেতৃত্বে ও দিকনির্দেশনায় দীর্ঘ নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় মহান স্বাধীনতা। তিনি সশ্রদ্ধচিত্তে আরো স্মরণ করেন ২৫শে মার্চ কালরাতের নৃশংস হত্যাকান্ডসহ পাকিস্থানি হানাদার বাহিনীর হাতে নির্মম গণহত্যার শিকার সকল শহীদদেরকে।তিনি আলোচনায় বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে বাংলাদেশ সরকারের নিরলস প্রচেষ্টার বিষয়ে আলোকপাত করেন এবং এ দিবস পালনের মাধ্যমে তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, পৃথিবীর কোথাও যেন এমন গণহত্যা না ঘটে এমন দাবিই যেন বিশ্বব্যাপী প্রতিফলিত হয়। 

এসময় অনুষ্ঠানে দূতালয় প্রধান এ কে এম মহিউদ্দিন কায়েছ,শ্রম সচিব মো:মাহফুজুর রহমান,প্রথম সচিব ইলিয়াছুর রহমান ও তৃতীয় সচিব তাছির উদ্দিন সহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পরিশেষে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ স্বাধীনতা সংগ্রামে জীবন উৎসর্গকারী শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়াও মোনাজাত করা হয়।

 

সিলেটভিউ২৪ডটকম / আশফাক/ নাজাত