মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সিলেটে ফুলেল শ্রদ্ধায় বীর শহিদ মুক্তিযোদ্ধাদের স্মরণ করেছেন সর্বস্তরের মানুষ। ছাব্বিশে মার্চের (রোববার) প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। এসময় সেখানে হাজারো জনতার ঢল নামে।

তবে পবিত্র রমজান মাস হওয়ায় রাত ৩টার মধ্যে প্রাথমিকভাবে ফুল দেওয়া শেষ হয়। পরে রোববার (২৬ মার্চ) সকাল থেকে শুরু করে দিনভর বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও শ্রেণি-পেশার মানুষ পুষ্পশ্রদ্ধা অর্পণ করেন।


সর্বপ্রথম শহিদ মিনারে ফুল দিয়ে বীর শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিট কমান্ড শাখার নেতৃবৃন্দ। পরে একে একে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, সিলেট সিটি করপোরেশন (সিসিক), বিভাগীয় কমিশনার কার্যালয়, সিলেট রেঞ্জের ডিআইজি কার্যালয়, মহানগর পুলিশ (এসএমপি),  জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা ও মহানগর বিএনপি, সিলেট জেলা প্রেসক্লাব, জেলা সিভিল সার্জন, সদর উপজেলা প্রশাসন, আরআরএফ, জাতীয় পার্টি, কমিউনিস্ট পার্টি, জাসদ, বাসদ-এর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়াও রোববার দিনভর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও ব্যক্তির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

অপরদিকে, মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে সিলেটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নানা কর্মসূচি পালিত হয়। এসব কর্মসূচিতে স্বাধীনতার উচ্ছ্বাসে আবাল-বৃদ্ধ-বনিতা সাজেন লাল-সবুজের পতাকার আদলে। শিশু-কিশোদের মাথায় ছিলো ‘মহান স্বাধীনতা দিবস সফল হোক’ লেখা ব্যান্ড। অনেকের হাতে ছিলো ছোট ছোট জাতীয় পতাকা।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম