সিলেটে ছোটমণি নিবাস পরিদর্শন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট এর অধ্যাপক ড. গোলাম রব্বানী ও লেকচারার মো. রনি মৃধা।

রোববার (৩০ এপ্রিল) সকালে তারা সিলেটের  বাগবাড়ীস্থ সমাজসেবা কমপ্লেক্সস্থ ‘ছোটমণি নিবাস’ পরিদর্শনে আসেন। এ সময় তারা ছোটমণি নিবাসের শিশু নিবাসীদের বিভিন্ন সমস্যা ও করণীয় বিষয়ে কর্মকতা, কর্মচারী ও সাংবাদিকদের সাথে ফোকাস দল আলোচনা সভা  করেন।


ছোটমণি নিবাসের উপ-তত্ত্বাবধায়ক (অতিরিক্ত দায়িত্ব) আয়েশা আক্তার বৃষ্টির সভাপতিত্বে পর্যালোচনা সভায় বক্তব্য রাখেন-  সিলেট প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য সিনিয়র সাংবাদিক এম. আহমদ আলী, শিক্ষক সুরাইয়া আক্তার সহকারী শিক্ষক তাছলিমা আক্তার, অফিস সহকারী হোসনে আরা বেগম প্রমুখ।

সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের জাতীয় সমাজ কল্যাণ পরিষদের উদ্যোগে ৫টি গবেষণার কাজ সম্পাদনের জন্য ২০২২-২৩ অর্থ বছরে দায়িত্ব দেয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট এর অধ্যাপক ড. গোলাম রব্বানী ও লেকচারার মো. রনি মৃধাকে। 

পরে প্রতিনিধি ফোকাস  দল  ছোটমণি নিবাসের খাবার ঘর, আবাসন, খেলাধুলার কক্ষসহ বিভিন্ন দিক ঘুরে দেখেন এবং শিশুদের সাথে ও কর্তব্যরত স্টাফদের সাথে পৃথক পৃথক ভাবে কথা বলেন। 

সমাজসেবা অধিদপ্তরের পিতৃপরিচয়হীন প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিত শিশুদের একমাত্র আশ্রয়নস্থল ছোটমণি নিবাস বাংলাদেশের ৬ টি বিভাগে ৬ টি ছোটমণি নিবাস রয়েছে। সিলেট বাগবাড়ীস্থ সমাজসেবা কমপ্লেক্সে রয়েছে একটি ছোটমনি নিবাস। বর্তমানে এখানে ৩৫ জন শিশুকে লালন পালন করা হচ্ছে। এর মধ্যে ৫ জন শিশু বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধী। ৩৫ জন শিশুর জন্য একজন উপ-তত্ত্বাবধায়ক (অতিরিক্ত দায়িত্ব), একজন অফিস সহকারী, দুই জন আয়া, দুই জন নাইট গার্রড রয়েছেন। আউটসোর্সিং জনবল (অস্থায়ী) নিয়োগের মাধ্যমে কার্য সম্পাদন করতে হয় বলে জানান সংশ্লিষ্টরা।

সিলেটভিউ২৪.কম/মাহি-৪