ফাইল ছবি

২১ জুন অনুষ্ঠিত সিলেট সিটি নির্বাচন উপলক্ষে চলছে মনোনয়ন সংগ্রহ। গত ২৭ এপ্রিল থেকে সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন প্রার্থীরা। সংগ্র করা যাবে ২৩ মে পর্যন্ত। 

মঙ্গলবার (৯ মে) বিকাল ৪টা পর্যন্ত মেয়র ও কাউন্সিলর পদে মোট ৩৫৫ জন মনোনয়ন ফরম কিনেছেন। এর মধ্যে মেয়র পদে ৫ ও কাউন্সিলর পদে ৩৫০ জন। তবে মঙ্গলবার মেয়র পদে নতুন করে মনোনয়ন ফরম কেউ সংগ্র করেননি।


মেয়র প্রার্থীদের মধ্যে দুজন দলীয়ভাবে ও তিনজন স্বতন্ত্র হিসেবে কিনেছেন মনোনয়ন। আর কাউন্সিলর পদে ৩৫০ জনের মধ্যে ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে (মহিলা কাউন্সিলর) ৭৬ জন এবং ৪২টি সাধারণ ওয়ার্ডে (পুরুষ কাউন্সিলর) ২৭৪ জন মনোনয়ন ফরম কিনেছেন। 

মেয়র পদে মনোনয়ন কেনা পাঁচজন হলেন- মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), হাফিজ মাওলানা মাহমুদুল হাসান (হাত পাখা), মোহাম্মদ আবদুল হানিফ ওরফে কুটু (স্বতন্ত্র), মোহাম্মদ আব্দুল মান্নান খান (স্বতন্ত্র) ও সামছুন নুর তালুকদার।

এসব তথ্য মঙ্গলবার বিকাল পৌনে ৫টায় সিলেটভিউ-কে নিশ্চিত করেছেন সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের মিডিয়া সেল (সিটি নির্বাচন) কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন। 

তিনি জানান- এখন পর্যন্ত সংরক্ষিত (মহিলা কাউন্সিলর)-এর মধ্যে ১নং ওয়ার্ডে ২ জন, ২নং ওয়ার্ডে ৪ জন, ৩নং ওয়ার্ডে ৬ জন, ৪নং ওয়ার্ডে ৬ জন, ৫নং ওয়ার্ডে ৪ জন, ৬নং ওয়ার্ডে ৩ জন, ৭ নং ওয়ার্ডে ১ জন, ৮নং ওয়ার্ডে ৪ জন, ৯ নং ওয়ার্ডে ৩ জন, ১০নং ওয়ার্ডে ৮ জন, ১১নং ওয়ার্ডে ৯ জন, ১২নং ওয়ার্ডে ৯ জন, ১৩নং ওয়ার্ডে ১২ জন ও ১৪নং ওয়ার্ডে ৫ জন কিনেছেন মনোনয়ন ফরম। 

আর সাধারণ (পুরুষ কাউন্সিলর)-এর মধ্যে এখন পর্যন্ত ১নং ওয়ার্ডে ৩ জন, ২ নং ওয়ার্ডে ২ জন, ৩নং ওয়ার্ডে ৩ জন, ৪নং ওয়ার্ডে ২ জন, ৫নং ওয়ার্ডে ৬ জন, ৬নং ওয়ার্ডে ৪ জন, ৭নং ওয়ার্ডে ৩ জন, ৮নং ওয়ার্ডে ১০ জন, ৯নং ওয়ার্ডে ৩ জন, ১০নং ওয়ার্ডে ৬ জন, ১১নং ওয়ার্ডে ৪ জন, ১২নং ওয়ার্ডে ২ জন ও ১৩নং ওয়ার্ডে ৬ জন, ১৪নং ওয়ার্ডে ২ জন , ১৫নং ওয়ার্ডে ৭ জন, ১৬ নং ওয়ার্ডে ৫ জন, ১৭নং ওয়ার্ডে ২ জন, ১৮নং ওয়ার্ডে ৭ জন, ১৯ নং ওয়ার্ডে ২ জন, ২০ নং ওয়ার্ডে ২ জন, ২১নং ওয়ার্ডে ৩ জন, ২২নং ওয়ার্ডে ৮ জন, ২৩নং ওয়ার্ডে ৩ জন, ২৪নং ওয়ার্ডে ৬ জন, ২৫নং ওয়ার্ডে ৪ জন, ২৬ নং ওয়ার্ডে ৩ জন, ২৭নং ওয়ার্ডে ৮ জন, ২৮নং ওয়ার্ডে ৯ জন, ২৯নং ওয়ার্ডে ১৫ জন, ৩০নং ওয়ার্ডে ১৭ জন, ৩১নং ওয়ার্ডে ৯ জন, ৩২নং ওয়ার্ডে ৯ জন, ৩৩নং ওয়ার্ডে ১৫ জন, ৩৪নং ওয়ার্ডে ১৭ জন, ৩৫নং ওয়ার্ডে ৩ জন, ৩৬নং ওয়ার্ডে ৮ জন, ৩৭নং ওয়ার্ডে ১৪ জন, ৩৮নং ওয়ার্ডে ১০ জন, ৩৯নং ওয়ার্ডে ৭ জন, ৪০নং ওয়ার্ডে ৭ জন, ৪১নং ওয়ার্ডে ৭ জন এবং ৪২নং ওয়ার্ডে ১১ জন।

উল্লেখ্য, আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচন ইভিএমে হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১ জুন।

সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠিত হয় ২০০২ সালে। ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই নগরে ওয়ার্ড আছে ৪২টি। মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ জন এবং নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ জন। মোট কেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ ১ হাজার ৩৬৪টি। আগামী ২১ জুন পঞ্চমবারের মতো সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম