২০০৭ সালের ১৪ মে আলোচিত ওয়ান ইলেভেনের সময় সিলেট শহরতলীর বটেশ্বর (চাঁদবাগান) একটি সামাজিক অনুষ্ঠান থেকে গ্রেফতার হন আওয়ামী লীগের ৪০ জন নেতাকর্মী। আলোচিত ১/১১ এর সময় তৎকালীন সেনাশাসিত সরকারের নির্দেশে ৪০ জন নেতাকর্মীর নির্মম কারাবরণের ১৬তম বার্ষিকী পূর্তি হয়েছে রবিবার (১৪ মে ২০২৩)।
 

দিনটির স্মৃতিচারণ করে সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী বলেন, দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার সাথে ২০০৭ সালের ৭ই মে যুক্তরাজ্য আওয়ামী লীগের বিপুলসংখ্যক নেতাকর্মী সফরসঙ্গী হিসেবে বাংলাদেশে আসি। বঙ্গবন্ধু কন্যার সাথে দেশে আসা প্রবাসী নেতৃবৃন্দকে আমার  বটেশ্বরের বাগানবাড়িতে মধ্যাহ্নভোজে আমন্ত্রন করি। এটা কোন রাজনৈতিক সভা বা কর্মসূচি ছিলো না। তৎকালীন সেনাশাসিত সরকারের নির্দেশে সেখান থেকে ৪০ জন নেতাকর্মী গ্রেফতার করা হয়।


তিনি আরও বলেন,  ‘উদ্দিন’ সরকার মাইনাস-২ নয়, মূলতঃ আমাদের নেত্রী শেখ হাসিনাকে মাইনাস করতে চেয়েছিল। কারাগারে আমাদের বিভিন্ন সংস্থা বারবার ওই সরকারকে সমর্থনের বিনিময়ে মুক্তির প্রস্তাব দিয়েছিল। কিন্তু আমরা বঙ্গবন্ধুর আদর্শ বুকে নিয়ে নিজেদের সিদ্ধান্তে অনঢ় থাকি। শেখ হাসিনার পাশ থেকে কেউ কোন কিছুর বিনিময়ে আমাদের সরাতে পারেনি কোনদিন, ভবিষ্যতেও পারবে না।
 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘটনা সম্পর্কে সেদিন বলেছিলেন, ‘চাইনিজ রেস্টুরেন্ট থেকে শুরু করে বিভিন্ন জায়গায় অন্যান্য দল সভা-সমাবেশ করলে কোন বাঁধা পায় না, কিন্তু আমার দলের নেতাকর্মীরা সামাজিক অনুষ্ঠান করলে তাদের গ্রেফতার করা হয়।’
 

২০০৭ সালের ১/১১ এর সেনা সমর্থিত অবৈধ সরকারের মূল উদ্দেশ্যই ছিল শেখ হাসিনাকে মাইনাস করে নির্বাচন করা। মূলত মাইনাস ওয়ান ফর্মুলা নিয়েই ফখরুদ্দিন-মঈনুদ্দিন সরকার এদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল। সারাদেশে আওয়ামী লীগের অগুনতি অজস্র নেতাকর্মী আর দলমত নির্বিশেষে সাধারণ মানুষের ঐক্যবদ্ধ প্রতিরোধের মধ্য দিয়েই সেদিন গণবিচ্ছিন্ন সরকার শেখ হাসিনার কাছে পরাভূত হয়।

 

সিলেটভিউ২৪ডটকম/পিডি/এসডি-২৭৭