সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ন্যাচারাল গ্যাস ফার্টিলাইজার ফ্যাক্টরি (এনজিএফএফ) পুরাতন যন্ত্রপাতি বিক্রিতে টেন্ডার জালিয়াতির ঘটনায় দরদাতা প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড এর জামানতের প্রায় ৭ কোটি টাকা বাজেয়াপ্ত করে এনজিএফএফ। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও পানি সম্পদ মন্ত্রণালয়ের দেওয়া এক নোটিশে দেখা যায় এই প্রতিষ্ঠানটির উপর আগেও নিষেধাজ্ঞা ছিল।

জানা যায় তিন বার টেন্ডার আহবান করেও সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ন্যাচারাল গ্যাস ফার্টিলাইজার ফ্যাক্টরি (এনজিএফএফ) এর পুরাতন যন্ত্রপাতি(স্ক্র‍্যাপ) বিক্রি করতে না পেরে দরদাতা ঢাকার প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড আশ্রয় নিয়েছে ভয়াবহ জালিয়াতির।


টেন্ডার প্রক্রিয়া হিসেবে জামানত বাবদ ২৭ কোটি ৫০ লাখ টাকার একটি পে-অর্ডার জমা দেয় তারা। কিন্তু তা ভুয়া প্রমাণিত হয়।

এ কারনে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (এসএসসিএল) এর পরিচালক মোহাম্মদ জিয়াবুল হোসেন।

প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করার জন্য ইতোমধ্যেই বিসিআইসিতে চিঠি দেওয়া হয়েছে এবং তাদের টেন্ডার প্রক্রিয়ার জামানত বাবদ প্রায় ৭ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, আলোচিত এই এমএম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার প্রতিষ্ঠানটির উপর পানি সম্পদ মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা ছিল। ছিল খোদ প্রধানমন্ত্রীর নির্দেশনাও।

পানি সম্পদ মন্ত্রণালয়ের দেওয়া এক নোটিশের কপি আসে প্রতিবেদকের হাতে।

সেখানে দেখা যায়, একাধিক কাজ নিয়ে কাজের মান ও সময় ঠিক রাখতে না পারায় গত বছর ১০ই মার্চ পানি সম্পদ মন্ত্রনালয় ১৬টি ঠিকাদারি প্রতিষ্ঠান কে নোটিশ জারি করে যে তাদের নেওয়া কাজ শেষ না করা পর্যন্ত কোন কাজ না দিতে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে এবং সিপিটিইউ কতৃক নির্দেশনা প্রতিপালন করতে তাগিদ দেওয়া হয়েছে  বলে উল্লেখ করা হয়।

নিষেধাজ্ঞায় পড়া এই ১৬টি ঠিকাদারি প্রতিষ্ঠানের মধ্যে একটি হচ্ছে এই আলোচিত টেন্ডার কেলেংকারীর এমএম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ারিং লি:।

এ ব্যাপারে এমএম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের বক্তব্য নিতে মহিউদ্দিনের মুঠোফোনে কল দেওয়া হলে এক ব্যক্তি ফোন রিসিভ করে নিজেকে আনিসুর রহমান রিপন নামে পরিচয় দেন। তিনি ঐ কোম্পানির কি দায়িত্বে আছেন এ প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়ে বলেন, অভিযোগ সত্য এ ব্যাপারে তিনি কিছু বলতে চান না।

এর আগে পানি সম্পদ মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞার কথাও তিনি স্বীকার করে বলেন, এসব নিয়ে তিনি কিছু বলতে চাচ্ছেন না।


সিলেটভিউ২৪ডটকম / ফরিদ / নাজাত