অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের উদ্বোধনী দিনেই দুর্দান্ত এক জয় পেয়েছে স্বাগতিক আর্জেন্টিনা। উজবেকিস্তানকে ২-১ গোলে হারিয়েছে লিওনেল মেসিদের উত্তরসূরীরা। আর্জেন্টিনার হয়ে গোল দুটি করেন ভেলিজ এবং কার্বোনি। উজবেকদের হয়ে একমাত্র গোলটি করেন মাখমুদজন মাখমাদনভ।
 

মাত্র ৫ মাস আগে কাতার থেকে ফিফা বিশ্বকাপ ফুটবল জয় করে নিয়েছে লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল। এবার অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে শুভ সূচনা করেছে মেসিদের উত্তরসূরীরা। যদিও, যুবাদের এই বিশ্বকাপ টুর্নামেন্টে নাটকীয়ভাবেই খেলার সুযোগ পেয়েছে আর্জেন্টাইনরা।
 


বিশ্বকাপে খেলারই যোগ্যতা অর্জন করতে পারেনি লিওনেল মেসিদের উত্তরসূরী আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ ফুটবল দল। লাতিন আমেরিকা বাছাই পর্ব থেকে খুব বাজেভাবেই বিদায় ঘটেছিলো তাদের। কিন্তু অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের মূল আয়োজক দেশ ইন্দোনেশিয়া টুর্নামেন্টটির আয়োজন করতে ব্যর্থ হয়।
 

নানা কারণে ফিফা তাদের আয়োজক মর্যাদা কেড়ে নেয়। যে কারণে, বিশ্বকাপটি আয়োজনের সুযোগ পেয়ে যায় আর্জেন্টিনা। আর ইন্দোনেশিয়ার পরিবর্তে আয়োজক হিসেবে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে যায় লা আলবিসেলেস্তেদের জুনিয়র দলটি।
 

উদ্বোধনী দিনে অনুষ্ঠিত হয় মোট চারটি ম্যাচ। যার একটিতে মাঠে নামে স্বাগতিকরা। ‘এ’ গ্রুপের অন্য ম্যাচে গুয়েতেমালাকে ০-১ গোলে হারায় নিউজিল্যান্ড। ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে লাতিন দেশ ইকুয়েডরকে ১-০ গোলে হারায় যুক্তরাষ্ট্র এবং অন্য ম্যাচে প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিজিকে ০-৪ গোলে পরাজিত করে স্লোভাকিয়া।
 

সান্তিয়াগো ডেল এস্তেরোয় উজবেকিস্তানের বিপক্ষে প্রথমে গোল হজম করে পিছিয়ে পড়ে আর্জেন্টিনা। ২৩ মিনিটেই গোল হজম করে বসে তারা। এ সময় মাখমুদজন মাখমাদনভের নেয়া বাঁ-পায়ের জোরালো শট গোলরক্ষকের হাতে লেগে জড়িয়ে যায় আলবিসেলেস্তেদের জালে।
 

তার আগেই বিপদে পড়েছিলো স্বাগতিকরা। দশ মিনিটের মাথায় হলুদ কার্ড দেখেন আর্জেন্টাইন ফুটবলার অগাস্টন গিয়ায়। তবে গোলের জন্য মরিয়া ওঠে দুই দলই। ১৪তম মিনিটে আলবিলেসেস্তাদের রক্ষণের ভুলে গোলের দেখা প্রায় পেয়েও গিয়েছিল উজবেকিস্তান। কিন্তু খলদরকনভের নেয়া শট গোল বারের উপর দিয়ে গেলে বেঁচে যায় আর্জেন্টাইন যুবারা।
 

২৩ মিনিটে গোল হজম করে টনক নড়ে আর্জেন্টাইনদের। যে কারণে খেলার গতি বাড়ায় তারা। যার ফলে ২৭তম মিনিটে অগাস্টিন গিয়ায়ের বাড়িয়ে দেয়া বল ডি বক্সের ভেতরে থেকে হেড করে উজবেকিস্তানের জালে জড়ান আলেহো ভেলিজ।
 

সমতায় ফিরতে মরিয়া দুই দল আক্রমণ আর পাল্টা আক্রমণে ম্যাচ মাতিয়ে তোলে। তবে এ যাত্রায় এগিয়ে গেলো আর্জেন্টিনাই। ম্যাচের ৪২তম মিনিটে ভেলেন্টিন কারবোনির বাঁ-পায়ের শটে দ্বিতীগ গোল করে আর্জেন্টিনা।
 

দ্বিতীয়ার্ধে আর্জেন্টনা অনেক চেষ্টা করেও লিড বাড়াতে পারেনি। উজবেকরা চেষ্টা করেছিলো সমতায় ফেরার। কিন্তু আক্রমণ আর পাল্টা আক্রমণে দ্বিতীয়ার্ধে আর কোনো গোলই হলো না। ২-১ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা।


 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৪১৫


সূত্র : জাগোনিউজ