চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) 'ফেইস দ্য কেস ৩.০' প্রতিযোগিতায় রানারআপ হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দল 'টিম আখনি এক্সিলেরেটর'।
 

জ্বালানি সংকট নিরসনের লক্ষ্য নিয়ে হাইড্রোজেন ফুয়েল এবং বৈদ্যুতিক পরিবহন কার্যকর করা' বিষয়ে একটি কেসের প্রতিযোগিতায় দলটি এ গৌরব অর্জন করে।


শুক্রবার সকালে চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরে ওই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।

চুয়েটের ইনস্টিটিউট অব ইলেক্ট্রিক এন্ড ইলেক্ট্রনিকস ইঞ্জনিয়ারিংয়ের উদ্যোগে এ প্রতিযোগিতা আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ব্রাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি দল। এতে রানারআপ হওয়ার গৌরব অর্জন করে শাবি শিক্ষার্থীদের দল 'টিম আখনি এক্সিলেরেটর'।
 

এ দলের সদস্যরা হলেন শাবির ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী আবরার ইসলাম ও মুহতাসিম পারভীন শ্রাবনী এবং ইলেক্ট্রিক এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জনিয়ারিং বিভাগের অর্ণব পাল।

প্রতিযোগিতার বিষয়ে 'টিম আখনি এক্সিলেরেটরের সদস্য মুহতাসিম পারভীন শ্রাবনী জানান, এটি মূলত 'কেস সলভিং প্রতিযোগিতা। এতে ১৬টি দলকে চড়ান্ত  পর্বের জন্য বাছাই করা হয়। বাছাইকৃত দলগুলোকে জ্বালানি সংকট নিরসনের লক্ষ্য নিয়ে হাইড্রোজেন ফুয়েল এবং বৈদ্যুতিক পরিবহন কার্যকর করা' বিষয়ে একটি কেস দেওয়া হয় এবং সমাধান চাওয়া হয়। দলগুলো সমাধানের কৌশল তৈরি করে বিচারকদের কাছে জমা দেয়। আমরাও একটি সমাধান জমা দেই। পরবর্তীতে বিচারকরা প্রতিযোগিতার ফল প্রকাশ করেন।'
 

শ্রাবনী আরও জানান, প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৩০৮টি দল নিবন্ধন করে। তিনটি পর্বে এ প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। অনলাইনে প্রথম পর্ব 'প্রি-সেমি' ও দ্বিতীয় পর্ব 'সেমিফাইনাল' সম্পন্ন হয়। এর মধ্যে থেকে ১৬টি দলকে চড়ান্ত পর্বের জন্য ডাকা হয়েছিল। 

এ বিষয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের প্রধান ড. মো. আনোয়ারুল ইসলাম রানারআপ শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে 'উৎসাহ পেলে ভবিষ্যতে তারা আরো ভালো করবে' বলে প্রত্যাশা ব্যক্ত করেন। 

 


সিলেটভিউ২৪ডটকম/নোমান/এসডি-৬৬১