হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতি’র ডায়নামিক ওয়েবসাইট ও ডিজিটাল অটোমেশন সফটওয়্যার উদ্বোধনী অনুষ্ঠান ৩১ জুলাই ২০২৩ ইং এডভোকেট সমিতি’র সভাপতির কক্ষে অনুষ্ঠিত হয়। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে তৈরি করা হয়েছে ডায়নামিক ওয়েবসাইট, যা বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই ব্যবহারযোগ্য। ওকালতনামা ও জামিন মুচলেকানামা ক্রয় সহজ ও জালিয়াতি রোধে এখন সংশ্লিষ্ট আইনজীবীর ছবি, তথ্য ও QR কোড সহ তৈরি হবে কম্পিউটারাইজড ডিজিটাল পদ্ধতিতে।
 
৩১ জুলাই ২০২৩ সোমবার এক আড়ম্বরপূর্ন অনুষ্ঠানের মাধ্যমে হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির নতুন ডায়নামিক ওয়েবসাইট, ওকালতনাম ও জামিন মুচলেকানামার ডিজিটালাইজেশন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেন হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির বর্তমান কার্যনির্বাহী কমিটি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মো. হাসানুল ইসলাম, বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ, হবিগঞ্জ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির বর্তমান সভাপতি সিনিয়র এডভোকেটমো. আবুল মনসুর চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট মো. আব্দুল মোছাব্বির (বকুল)।

সোমবার সকাল ১০টায় বার লাইব্রেরী ভবনের ডিজিটাল কাউন্টারে হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র এডভোকেট মোঃ আবুল মনসুর চৌধুরী'র নামে একটি ডিজিটাল ওকালতনামা প্রিন্ট করার মাধ্যমে ডায়নামিক ওয়েবসাইট ও ডিজিটাল অটোমেশন সফটওয়্যার উদ্বোধন করেন প্রধান অতিথি মোঃ হাসানুল ইসলাম, বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ, হবিগঞ্জ। প্রধান অতিথি তাঁর ভাষণে বলেন "স্মার্ট বাংলাদেশ বিনির্মানে হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতি যে উদ্যোগ নিয়েছে এর জন্য ধন্যবাদ। ওকালনামা জালিয়াতির বেশ কিছু মামলা চলমান, যা বারের জন্য বিব্রতকর। ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিন মুচলেকানামা তৈরির ফলে জালিয়াতির সুযোগ থাকবেনা, যা সবার জন্যই মঙ্গলকর। এজন্য আমি হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতি ও যে প্রতিষ্ঠান এ ডিজিটালাইজেশনে সহযোগিতা করেছে তাদের আবারও ধন্যবাদ জানাই। আমি চাইব পর্যায়ক্রমে বারের সকল কার্যক্রম ডিজিটালাইজড হবে। আমরা যেন ডিজিটাল যুগের সুফল সবাই উপভোগ করি।"


হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র এডভোকেট মোঃ আবুল মনসুর চৌধুরী তাঁর ভাষণে বলেন, " ডিজিটাল বাংলাদেশের সাথে তাল মিলিয়ে চলার প্রত্যয় আমাদের আছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশে পরিণত করার অংশ হিসেবে আমাদের এই পদক্ষেপ। হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির ডিজিটালাইজেশন আমাদের স্বপ্ন ছিল, আজ বাস্তবায়ন হলো। ডিজিটাল কার্যক্রমে আপনারা সবাই সহযোগিতা করবেন।"

অনুষ্ঠানের সঞ্চালক ও হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মো. আব্দুল মোছাব্বির (বকুল) বলেন, "ঐতিহ্যবাহী হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির ওকালতনাম ও জামিন মুচলেকানামা ডিজিটালাইজেশন আজ উদ্বোধন হতে যাচ্ছে। আইনজীবীর ছবি সহ ওকালতনামা বা জামিননামা তৈরি হবে এবং সাথে সাথেই উক্ত আইনজীবীর কাছে এস এম এস চলে যাবে। ডিজিটাল পদ্ধতিতে তৈরিকৃত ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিননামার মাধ্যমে কোন কপি বা জালিয়াতির সুযোগ থাকবে না। পর্যায়ক্রমে এডভোকেট সমিতির প্রতিটি কার্যক্রম আমরা ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসব। জালিয়াতিমুক্ত ও সেবাবান্ধব একটি আধুনিক, ডিজিটাল ও স্মার্ট এডভোকেট সমিতি হিসেবে কার্যক্রম পরিচালনায় আমাদের প্রচেষ্টা সবসময় অব্যাহত থাকবে।"

ডিজিটালাইজেশন কার্যক্রম উদ্বোধন শেষে হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির সভাপতি কক্ষে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এই সভায় সম্পূর্ণ ডিজিটাল কার্যক্রম, বিভিন্ন পরিস্থিতিতে সমাধান ইত্যাদি নিয়ে প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির ডিজিটালাইজেশন কার্যক্রম বাস্তবায়নকারী সফটওয়্যার কোম্পানি আইটি ল্যাব সলিউশন্স লিমিটেড এর প্রতিনিধিরা এই সভায় উপস্থিত থেকে বিভিন্ন প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন। এ সময় আইটি ল্যাব সলিউশন্স লি. এর ব্যবস্থাপনা পরিচালক দেবরাজ চৌধুরী বলেন, "স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ডিজিটালাইজেশনের বিকল্প নেই। ডিজিটালাইজেশনে আসে স্বচ্ছতা, বাড়ে সেবার মান, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত হয়। ঐতিহ্যবাহী হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির ডায়নামিক ওয়েবসাইট, বিজ্ঞ আইনজীবীদের ছবি ও আইডিসহ ডিজিটাল ডাইরেক্টরি, ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিন মুচলেকানামার কার্যক্রম আজ শুরু হল। শীঘ্রই বার লাইব্রেরীর হাজার হাজার বইয়ের ডিজিটাল ক্যাটালগ ও আদান প্রদান কম্পিউটারাইজড করা হবে। ভবিষ্যতে যাতে আইনজীবীগন অনলাইনে চার্জ প্রদান করে ঘরে বা চেম্বারে বসেই তাদের ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিন মুচলেকানামা নিতে পারেন সে ব্যবস্থাও করা হবে।"

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির সহ সভাপতি মো. আব্দুছ ছবুর তরফদার, যুগ্ন সম্পাদক মো. ছারওয়ার রহমান চৌধুরী, যুগ্ম সম্পাদক মো. কামরুল হাসান চৌধুরী, লাইব্রেরী ও সাংস্কৃতিক সম্পাদক আয়াতুল ইসলাম, ক্রিড়া ও সামাজিক উন্নয়ন সম্পাদক মো. মুজিবুর রহমান চৌধুরী, মহিলা বিষয়ক সম্পাদক তসলিমা আক্তার, সিনিয়র সদস্য ফয়সল আহমেদ চৌধুরী, সিনিয়র সদস্য মোহাম্মদ উবায়েদুল্লাহ, সিনিয়র সদস্য মোহাম্মদ আবদুল কাইয়ুম, সিনিয়র সদস্য মোহাম্মদ আশরাফুল আলম, জুনিয়র সদস্য মোহাম্মদ মুর্শেদুজ্জামান, জুনিয়র সদস্য মোহাম্মদ ইমরান হোসেন, জুনিয়র সদস্য মো. ইকবাল হোসেন ভূঁইয়া, আইটি ল্যাব সলিউশন্স লিমিটেড এর সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার দেবজ্যোতি চৌধুরী, এসিস্টেন্ট ম্যানেজার কাস্টমার কেয়ার অভিজিৎ দে, জুনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার সৌমিত্র চক্রবর্তী, টেরিটোরি সেলস ও সার্ভিস অফিসার কানন চন্দ, হার্ডওয়্যার সেলস ও সার্ভিস অফিসার রাহুল দে রনি সহ হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির অন্যান্য বিজ্ঞ আইনজীবীবৃন্দ।

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/ মাহি