গুগলের অ্যানড্রয়েড ফোনে এক নতুন ধরনের ম্যালওয়্যার ভাইরাস প্রবেশ করছে। যার ফলে ইউজার ক্রোম ব্রাউজার না খুললেও ছবি, এসএমএস, চ্যাট এবং পাসওয়ার্ড ফাঁস হয়ে যাচ্ছে। 

 


সম্প্রতি এমনই দাবি করেছেন ম্যাকাফির গবেষকরা। তাদের মতে, এক্সলোডার ম্যালওয়্যার নামে এক নতুন ভাইরাস ছড়িয়ে পড়ছে অ্যানড্রয়েড স্মার্টফোনে। যা স্বয়ংক্রিয় ভাবে মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে।


ইন্টারনেট দুনিয়ায় পা রাখার অন্যতম মাধ্যম ক্রোম ব্রাউজার। অ্যানড্রয়েড ফোনে যা ডিফল্ট অ্যাপ হিসাবে ইনস্টল থাকে। কোটি কোটি মানুষ প্রতিদিন ক্রোম ব্রাউজারের মাধ্যমে একাধিক ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন। কিন্তু, সম্প্রতি ম্যাকাফির গবেষকরা এই নিয়ে সাবধান করেছে। তাদের দাবি, এক্সলোডার ম্যালওয়্যারের নতুন ভ্যারিয়েন্ট ফোনের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে।


কীভাবে আপনার ফোনে বিষ ছড়াচ্ছে এই ম্যালওয়্যার?
গবেষকদের দাবি, শর্ট বা সংক্ষিপ্ত URL SMS-এর মাধ্যমে মানুষের ফোনে আসছে। যেখানে ক্লিক করলে ইউজারদের একটি অ্যানড্রয়েড ইনস্টলেশন ফাইল (APK) ডাউনলোড করতে বলা হচ্ছে। আর তাতেই ফাঁদ পেতে রেখেছে সাইবার জালিয়াতরা। 


ব্লিপিং কম্পিউটারের প্রতিবেদন অনুযায়ী, এই APK ফাইল ডাউনলোড করার পর এক্সলোডার ম্যালওয়্যার স্বয়ংক্রিয় ভাবে ফোনে প্রবেশ করছে।


ক্রোম থেকে যেভাবে ফাস হচ্ছে ব্যক্তিগত তথ্য
ক্রোম ছদ্মনামে ফোনে জেঁকে বসেছে এই ভাইরাস। এর মধ্যে ‘R’ বর্ণ রয়েছে ইতালিক। এটি ইউজারদের ব্যাকগ্রাউন্ডে অ্যাপটি চালানোর জন্য আবেদন করছে। পাশাপাশি ফোনের ডিফল্ট এসএমএস অ্যাপ হিসাবে ব্যবহার করার জন্য অনুরোধ করছে। যাতে সেই ফোনের সমস্ত নিয়ন্ত্রণ ম্যালওয়্যার ভাইরাসের কাছে চলে যায়।


কী কী ব্যক্তিগত তথ্যে নজর এই ভাইরাসের?
মূলত, পাসওয়ার্ড টেক্সট, ছবি, কন্টাক্ট এবং আএমইআই, সিম, ডিভাইসের সিরিয়াল নম্বরের মতো তথ্য হাতানো শুরু করেছে এই ভাইরাস। ইতিমধ্যে এই ভাইরাস নিয়ে গুগলকে রিপোর্ট করেছে ম্যাকাফি। এর থেকে বাঁচার জন্য কয়েকটি বিষয় মাথায় রাখার পরামর্শ দিয়েছেন গবেষকরা।


কীভাবে সতর্ক থাকবেন?
এই মুহূর্তে সব অ্যানড্রয়েড ফোনেই গুগল পে স্টোর প্লে প্রোটেক্ট অন থাকে। যার ফলে অত সহজে এই ধরনের ম্যালওয়্যার ভাইরাস ফোনে প্রবেশ করতে পারে না। কিছু কিছু ইউজার এটি অফ করে রাখেন। তাদের অবিলম্বে গুগল প্লে প্রোটেক্ট অন রাখার পরামর্শ দেওয়া হয়েছে। আপনি যদি জানতে চান আপনার ফোনে এই অপশন অন রয়েছে কিনা তাহলে গুগল প্লে স্টোর অ্যাপে ক্লিক করুন।

এবার উপরে ডানদিকে প্রোফাইল অপশনে ট্যাপ করতে হবে। তারপর নিচের দিকে ‘Play Protect’ নামের একটি অপশন পেয়ে যাবেন, সেখানে ক্লিক করতে হবে। আপনি চাইলে এখানে স্ক্যান করে দেখে নিতে পারেন ফোনে কোনও ক্ষতিকর অ্যাপ রয়েছে কিনা। গুগল প্লে প্রোটেক্ট ছাড়াও অজানা মেসেজে আসা কোনও লিঙ্কে ক্লিক করা উচিত নয় বলে জানিয়েছেন সাইবার গবেষকরা।

 

 

সিলেটভিউ২৪ডটকম/নাজাত