শেষ টি-টোয়েন্টির পর অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে প্রশ্ন করা হয়েছিল, মুস্তাফিজুর রহমান দলে অটোচয়েজ কি না। অধিনায়ক জানিয়েছিলেন, দলে কেউই অটোচয়েজ না। সেই কথার সত্যতা রাখতেই কি না শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডের একাদশে বাদ পড়লেন মুস্তাফিজুর রহমান। টি-টোয়েন্টির খরুচে বোলিংয়ের পর ওয়ানডেতে নিজের জায়গা হারালেন ফিজ।


টসের পরেই নাজমুল হোসেন শান্ত জানিয়েছিলেন তিন পেসার, দুই স্পিনার এবং ছয় ব্যাটার নিয়ে মাঠে নামছে বাংলাদেশ দল। দুই স্পিনার হিসেবে জায়গা পাওয়ার তালিকায় আছেন তাইজুল ইসলাম। আর বাদ পড়েছেন মুস্তাফিজ। আর পেসার হিসেবে দলে এসেছেন তানজিম হাসান সাকিব। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেটশিকারী ছিলেন তিনি।
 


বাংলাদেশ সবশেষ ওয়ানডে খেলেছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই ওয়ানডের দল থেকে এই একাদশে পরিবর্তন তিনটি। এনামুল হক, রিশাদ হোসেন ও মোস্তাফিজুর রহমান জায়গা হারিয়েছেন। আর দলে এসেছেন মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম।

শ্রীলঙ্কা অবশ্য তাদের প্রত্যাশিত একাদশই নামিয়েছে। গতকাল ঘোষিত দলে চোট কাটিয়ে স্কোয়াডে জায়গা করে নিয়েছিলেন পাথুম নিশাঙ্কা ও লাহিরু কুমারা। দুজনই আছেন একাদশে।


বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শরীফুল ইসলাম, তাসকিন আহমেদ, মাহমুদউল্লাহ ও তানজিম হাসান।

শ্রীলঙ্কা একাদশ: আভিস্কা ফার্নান্ডো, পাথুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস (অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা (সহ-অধিনায়ক), জানিথ লিয়ানাগে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মাহিশ থিকশানা, দিলশান মাদুশঙ্কা, প্রমোদ মাদুশান ও লাহিরু কুমারা।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি