সিলেটের বিশ্বনাথ উপজেলায় কৃষক আব্দুর রউফ উরফে আব্দুর রব হত্যা মামলায় পিতা ও দুই ছেলের যাবজ্জীবন (আজীবন) কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি দণ্ডপ্রাপ্ত আসামীদেরকে ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৪র্থ আদালতের বিচারক শায়লা শারমিন চাঞ্চল্যকর এ রায় ঘোষণা করেন। ওই আদালতের বেঞ্চ সহকারী মোঃ কবির হোসেন রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।
 

দণ্ডপ্রাপ্ত আসামীরা হচ্ছেন- সিলেটের বিশ্বনাথ থানার ২ নং খাজাঞ্চী ইউনিয়নের তিলকপুর (গুমরগুল) গ্রামের মৃত আবরু মিয়ার ছেলে আশিক মিয়া (৬০), তার ছেলে মোঃ এমরান মিয়া (২২) ও কামরান মিয়া (১৮)। বৃহস্পতিবার রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত আসামীদের মধ্যে শুধু আশিক মিয়া আদালতের কাঠগড়ায় উপস্থিত থাকলেও অপর সাজাপ্রাপ্ত আসামী মোঃ এমরান মিয়া ও তার ভাই কামরান মিয়া পলাতক ছিলেন।
 


মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, আসামীদের সাথে একই এলাকার মৃত রশিদ মিয়ার ছেলে আব্দুর রউফ উরফে আব্দুর রব (৪০) ও তার সহোদর মোঃ আব্দুল কুদ্দুসের সাথে জায়গা-জমি ও মামলা-মোকদ্দমা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিলো। ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারী সকালে আব্দুর রব গংদের রেকর্ডভুক্ত দখলী ডোবা রকম ভ‚মিতে আঃ রব ও তার ভাই আঃ কুদ্দুস সেচ মেশিন দিয়ে পানি সেচন করার জন্য পাম্প মেশিন স্থাপন করছিলেন। ওইদিন সকাল ৯ টার দিকে আসামী আশিক মিয়া, তার ছেলে এমরান ও কামরানসহ অজ্ঞাতনামা ৪/৫ জন পূর্ব পরিকল্পিত ভাবে রামদা, সুলফি, ছুরিসহ দেশীয় অস্ত্র-শস্ত্রে সজ্জিত হয়ে বিশ্বনাথ ২নং খাজাঞ্চী ইউনিয়নের অন্তর্গত দক্ষিণ রঘুপুর গ্রামের মৃত রশিদ মিয়ার ডোবা রকম ভ‚মির পশ্চিম পাশে নিচু ঢালু জমির উপর এসে আঃ রব ও আঃ কুদ্দুসকে অকথ্য ভাষায় গালি-গালাজ করতে থাকে। এক পর্যায়ে আশিক মিয়া, এমরান মিয়া ও কামরান মিয়াসহ তার লোকজন আব্দুর রব ও আব্দুল কুদ্দুসের উপর অতর্কিত হামলা চালায়।

 

এসময় আসামীরা রামদা, সুলফি ও ছুরা দিয়ে শরীরের বিভিন্ন স্থানে এলোপাতাড়ি কুপিয়ে আব্দুর রব ও আব্দুল কুদ্দুসকে গুরুতর আহত করেন। তাদের চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে এসে হামলাকারীদের কবল থেকে আঃ রব ও তার ভাই আঃ কুদ্দুসকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। ঘটনার তিনদিন পর ২১ ফেব্রুয়ারী সকাল ৬ টার দিকে আব্দুর রউফ উরফে আব্দুর রব চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। পরে এ ঘটনায় মোঃ আব্দুল কুদ্দুস বাদি হয়ে আসামীদের বিরুদ্ধে বিশ্বনাথ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার নং-১৭ (২১-০২-২০১৮)। দায়রা-২৮৬/২০২১।


দীর্ঘ তদন্ত শেষে বিশ্বনাথ থানার এসআই মোঃ সফিকুল ইসলাম ৩ জনকে অভিযুক্ত করে ২০১৯ সালের ৩০ মার্চ এ মামলার চার্জশিট (অভিযোগপত্র নং- ৫৪) দাখিল করেন এবং ২০২১ সালের ৩ নভেম্বর থেকে আদালত এ মামলার চার্জগঠন (অভিযোগগঠন) করে বিচার কার্য্য শুরু করেন।
 

 দীর্ঘ শুনানী ও ১৩ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে বৃহস্পতিবার (১৪ মার্চ) আসামী আশিক মিয়া তার ছেলে মোঃ এমরান মিয়া ও কামরানকে পেনাল কোড এর ৩০২/৩৪ ধারায় দোষী সাব্যস্ত করে তাদের প্রত্যেককে যাবজ্জীবন (আজীবন) কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানার দণ্ডাদেশ প্রদান করেন।
 

রাষ্ট্রপক্ষে এপিপি অ্যাডভোকেট মোঃ আব্দুছ ছাত্তার ও আসামীপক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ সাইফুল আলম মামলাটি পরিচালনা করেন।


সিলেটভিউ২৪ডটকম/এনটি