বাহরাইনে বাংলাদেশী প্রবাসীদের হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।  
দূতাবাসের তথ্য মতে গেলো বছর জানুয়ারি মাস থেকে ডিসেম্বর মাসের মধ্যে ৯৭ জন প্রবাসী বাংলাদেশি মৃত্যুবরণ করেন দেশটিতে। তার মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায় ৮২জন, বাকিরা ট্রাফিক এক্সিডেন্ট,কর্মক্ষেত্রে ও করোনায় মৃত্যুবরণ করে।

 


বিশেষজ্ঞরা বলছেন, উচ্চ অভিবাসন ব্যয়, চাহিদা অনুযায়ী কাজ না পাওয়া প্রবাসীদের মানসিক চাপ বাড়ার অন্যতম কারণ, এদিকে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি কমাতে বিভিন্ন উদ্দ্যেগ নিয়েছে বাহরাইনে অবস্থানরত বাংলাদেশী দূতাবাস । 

 

মধ্যপ্রাচ্যের অন্যতম দ্বীপ দেশ বাহরাইন যেখানে রয়েছেন প্রায় ১লক্ষ ৫০হাজারের বেশি বাংলাদেশী।প্রবাসীরা বিভিন্ন পেশায় সুনামের সাথে চাকরি ও ব্যবসা পরিচালনা করে আসছেন।বেশিরভাগ প্রবাসীরা স্বাস্থ্য সুরক্ষা ও সচেতন না হওয়ায় এবং পারিবারিক কলহের জেরে দিন দিন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন বাহরাইনে অবস্থানরত প্রবাসীরা ।

 

বাংলাদেশ দূতাবাসের চার্স দ্যা অ্যাফেয়ার্স এ কে এম মহিউদ্দিন কায়েস জানান প্রবাসীদের মধ্যে তুলনামূলক বেশীর ভাগই রয়েছেন কনস্ট্রাকশন কাজের নির্মাণ শ্রমিক যারা মরুভূমির প্রচন্ড গরমে হাড়ভাংগা পরিশ্রম করে থাকে। প্রবাসীদের স্বাস্থ্য সেবা সুরক্ষা করতে দূতাবাস বিভিন্ন উদ্দ্যেগ নিয়েছে সচেতনতা মূলক লিফলেট বিতরণ, ফ্রি মেডিকেল ক্যাম্প, প্রতি মাসে ১০জন প্রবাসীকে বিনা খরচে চিকিৎসা সেবা প্রদান করছেন।এই দিকে প্রবাসীদের মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।

 

ডাক্তার ফার্সিয়া হাসানের মতে, বিরূপ পরিবেশ, একরুমে গাদাগাদি করে থাকা, স্বাস্থ্যসম্মত পরিবেশ ও খাবার না খাওয়া, অসুস্থ হলে সময়মতো চিকিৎসা না পাওয়া, অমানবিক জীবনযাপন করায় সে অত্যন্ত মানসিক চাপে থাকে।

 

অন্যদিকে টাকার টেনশন, স্বজনদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে একা থাকা; এসব কারণে ব্রেন স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো ঘটনা বেশি ঘটছে বলে মনে করছেন এই চিকিৎসক ।

 

অতিরিক্ত মানসিক ও অর্থনৈতিক চাপের কারণে প্রবাসে কর্মীদের এমন অস্বাভাবিক ও অপ্রত্যাশিত মৃত্যু হচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

 

সিলেটভিউ২৪ডটকম/ নোমান