আগামী রোববার (২৮ এপ্রিল) থেকে খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। চলমান তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখায় যে শিখন ঘাটতি হয়েছে তা পূরণে আগামী ৪ মে থেকে সাপ্তাহিক ছুটির দিন শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে। সেই হিসেবে রোববার থেকে প্রাথমিক স্কুলও খুলবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা।

 


মূলত স্কুল খোলা ও বন্ধের ব্যাপারে সব সময় শিক্ষা মন্ত্রণালয়কেই অনুসরণ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

 

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) মাসুদ আকতার খান বলেন, স্কুল খোলা-বন্ধের ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়কে অনুসরণ করা হয়। মাধ্যমিক স্কুল যেহেতু খোলার সিদ্ধান্ত নিয়েছে, তাই প্রাথমিক স্কুল খোলার সিদ্ধান্ত দ্রুত সময়ের মধ্যে জানানো হবে।

 

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রাথমিক পর্যায়ে ছোট বাচ্চারা পড়ে, তাই স্কুল খোলার ব্যাপারে বেশ কিছু শর্ত জুড়ে দেওয়া হবে। এর মধ্যে, অ্যাসেম্বলি বন্ধ রাখা ও মর্নিং শিফট চালু করা। এছাড়া, যেসব শিশু এই সময়টাতে ক্লাসে আসবে না, তাদের অনুপস্থিত না দেখানোর বিষয়ে নির্দেশনা থাকতে পারে। 

 

এর আগে, গত শনিবার (২০ এপ্রিল) আলাদা বিবৃতিতে সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আবহাওয়া পরিস্থিতি পরিবর্তন সাপেক্ষে এই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে জানানো হয়। 

 

প্রসঙ্গত, গত কয়েকদিন সারা দেশে টানা তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গরমের তীব্রতা এতই বেশি যে, কয়েক দফায় সারা দেশে হিট অ্যালার্ট জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। দাবদাহে সারা দেশে হিট স্ট্রোকের মতো ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে কোমলমতি শিশুদের রক্ষার্থে স্কুল-কলেজ বন্ধের ঘোষণা দেয় দুই মন্ত্রণালয়। 

 

এদিকে, সারা দেশে নতুন করে আবারও হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। যা আগামী তিনদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

 

আবহাওয়া অফিস জানায়, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলাসর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এর ফলে সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

সিলেটভিউ২৪ডটকম / মাহি