পায়ে হেঁটে বিশ্ব ভ্রমণে বের হচ্ছেন বাংলাদেশি হাইকার সাইফুল ইসলাম শান্ত। শুক্রবার (২২ মার্চ) সকালে রাজধানীর সংসদ ভবন এলাকা থেকে হেঁটে বিশ্ব ভ্রমণে বের হবেন তিনি।
 

বুধবার (২০ মার্চ) সকাল ১১টায় পল্টনের ইকোনমিক রিপাের্টার্স ফোরাম মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বলসহ অন্যরা।
 


এর আগে ২০২২ সালে ৭৫ দিনে হেঁটে বাংলাদেশের ৬৪ জেলা (৩০০০ কিলােমিটার) ভ্রমণ করেন সাইফুল ইসলাম শান্ত। এছাড়াও একই বছরে তিনি ৬৪ দিনে ১৫০০ কিলােমিটার হেঁটে বাংলাদেশ থেকে ইন্ডিয়া (ঢাকা-সান্দাকফু, দার্জিলিং) ভ্রমণ করেন এবং দেশ-বিদেশের বিভিন্ন ম্যারাথন দৌড়ে অংশগ্রহণ করেন।
 

এ বিষয়ে সাইফুল ইসলাম শান্ত বলেন, আগামী শুক্রবার (২২ মার্চ) সকাল সাড়ে ১০টায় জাতীয় সংসদ ভবনের সামনে থেকে আমার বিশ্ব ভ্রমণ শুরুর পরিকল্পনা নিয়ছি। ঢাকা থেকে হাটা শুরু করে যশোর-বেনাপোল সীমান্ত পার হয়ে কোলকাতায় পৌঁছানোর পরিকল্পনা করেছি।
 

এরপর ভারতের ঝাড়খন্ড, পাটনা, লখনৌ, উত্তর প্রদেশ হয়ে ভারতের রাজধানী দিল্লিতে পৌঁছাব। পরিকল্পনা অনুযায়ী এরপর উজবেকিস্তান যাবার কথা রয়েছে। তারপর পর্যায়ক্রমে মধ্য এশিয়ার তুর্কমেনিস্তান, তাজিকিস্তান, কিরগিজস্তান, কাজাখস্তান, মঙ্গোলিয়া, রাশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ফিলিপাইনসহ ক্রমান্বয়ে এশিয়ার অন্যান্য দেশ ভ্রমণের পরিকল্পনা রয়েছে।
 

এশিয়া মহাদেশ ভ্রমণের পর আমার আফ্রিকা এবং ইউরোপ ভ্রমণের পরিকল্পনা রয়েছে। এরপর উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও অস্ট্রেলিয়া মহাদেশ ভ্রমণের পর অ্যান্টার্কটিকা মহাদেশ গিয়ে বিশ্ব ভ্রমণের পরিসমাপ্তি ঘটানোর পরিকল্পনা রয়েছে।
 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি