কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মাসুদ করিম বলেছেন, ''বাংলাদেশের অর্থনীতির মূল ভিত্তি। দেশের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ এখনও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভরশীল।''

''অনেক ধরনের প্রতিকূলতা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করেও বাংলাদেশ বিগত ৫০ বছরে খাদ্য উৎপাদনে দৃষ্টান্তমূলক অগ্রগতি অর্জন করেছে। ক্রমহৃাসমান কৃষি জমি, ক্রমবর্ধমান জনসংখ্যা ও ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদার বিপরীতে জিডিপিতে ধনাত্মক ধারা অব্যাহত রেখে যে গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের কৃষি তা একটা বিশ্ব অঙ্গনে বড় অর্জন।''


সোমবার (২৫ মার্চ) নগরীর একটি অভিজাত রেষ্টুরেন্টের হলরুমে কৃষি বিপণন অধিদপ্তর সিলেটের ব্যবস্থাপনায় পার্ট-ডিএএম অংগ-এর উদ্যোগে প্রোগ্রাম অন এগ্রিকালচারাল এ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্ট্রিপ্রিনিউরশিপ এ্যান্ড রেজিলিয়েন্স ইন বাংলাদেশ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি৷ 

তিনি  আরও বলেন, এ দেশে কৃষিকে অগ্রাধিকার দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উন্নয়নের ধারা অব্যাহত রেখেছেন। তারই ধারাবাহিকতায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রোগ্রাম অন এগ্রিকালচারাল এ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্ট্রিপ্রিনিউরশিপ এ্যান্ড রেজিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার) শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। দেশব্যাপী কৃষি ক্ষেত্রসমূহে উদ্যোক্তা তৈরী, প্রণোদনা ও অনুপ্রেরণা প্রদান, মনিটরিং, ভ্যালু চেইন তৈরী ও সে অনুযায়ী সেবা প্রদানে সরকার কাজ করছে। দেশে লাভজনক ও পুষ্টিকর অপরিচিত ফসলসমূহ উৎপাদন প্রচারণার মাধ্যমে কৃষকদের উৎসাহ প্রদান ও এলাকাভিত্তিক কৃষক, প্রশিক্ষক ও অংশীজনদের নিয়ে বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করছে। 

কৃষি বিপণন অধিদপ্তরের এজেন্সি প্রোগ্রাম পরিচাল ড. মুহাম্মদ আব্দুল্লাহ আল ফারুকের সভাপতিত্বে কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেটের সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা আবু সালেহ মোঃ হুমায়ুন কবির।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি বিপণন অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ মতিউজ্জামান, অধিদপ্তরের সিলেট বিভাগীয় উপ পরিচালক মীর এনামুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সিলেটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহমুদুল ইসলাম নজরুল ও সিলেট উইমেন চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়।

কৃষি বিপণন অধিদপ্তর ঢাকার সিনিয়র মনিটরিং অফিসার মো. বায়েজিদ বোস্তামীর উপস্থাপনায় অনুষ্ঠিত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি বিপণন অধিদপ্তর ঢাকার ডেপুটী প্রোগ্রাম ডিরেক্টর মাসুদ রানা ও সিনিয়র মনিটরিং অফিসার মো. রশিদুল ইসলাম।  

কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন এ প্রকল্পের প্রধান বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), কৃষি বিপণন অধিদপ্তর (ডিএএম), বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি), বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি), বাংলাদেশে কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই), বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (বিআরআরআই) এবং বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) ভূমিকা পালন করছে।

কর্মশালায় কৃষক, উদ্যোক্তা, ব্যবসায়ী ও কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

সিলেটভিউ২৪ডটকম/ নোমান