সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী বলেন, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কীম চালু করেছেন। এটা সরকারের দারুণ উদ্যোগ। এই পেনশন স্কিমকে ৪টি ভাগে ভাগ করা হয়েছে। সব মানুষ তার নিজের অবস্থান থেকে পেনশন স্কীমের আওতায় যাতে আসতে পারেন এই ব্যবস্থা রেখেই স্কীম চালু করা হয়েছে। সবার পাশাপাশি বিশেষ করে ইয়াং জেনারেশন যারা আছেন তাদেরকে এগিয়ে আসার আহ্বান জানান। সবসময় সব সুযোগ-সুবিধা জাতি পায় না। স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য সমন্বয় করেই এই পেনশন স্কীম চালু করেছে সরকার।

বুধবার (২৭ মার্চ) দুপুরে শাল্লা উপজেলা গণমিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহসানের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ আলাউদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


তিনি আরো বলেন, আমাদের ৪০-৫০ বছর পরবর্তী সময়ে অবস্থার অনেক পরিবর্তন হবে। আমাদের অনেক যৌথ পরিবার ভেঙ্গে আলাদা হয়ে যাচ্ছে এবং হতেও পারে। ২০৫০ সালের মধ্যে মোট জনসংখ্যার কিছু অংশ বৃদ্ধ হবে। তখন আমাদের এই সর্বজনীন পেনশন স্কিমটা কাজে লাগবে। কিন্তু বয়স্ক ব্যক্তিদের কি হবে সেটা অনেকেই ভাবে না। তখন বৃদ্ধ লোকগুলো একটা সমস্যায় পড়ে যাবে। এসব কথা চিন্তা করেই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এই সর্বজনীন পেনশন স্কিমটি চালু করেছেন।

জেলা প্রশাসকের আগমনে সর্বজনীন পেনশন স্কীমের আওতায় আনার জন্য গণমিলনায়তনে শাল্লা সোনালী ব্যাংকের একটি বুথ খুলেছেন।

এসময় শাল্লার জনপ্রতিনিধিগন, বিভিন্ন পেশার মানুষ বক্তব্যের মাধ্যমে তাদের মতামত প্রকাশ করেছেন। মতবিনিময় সভায় মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, মিডিয়া ব্যক্তিত্ত্ব সহ এলাকার সচেতন নাগরিক।

মতবিনিময় সভার ফাঁকে জেলা প্রশাসকের মাধ্যমে সুবিধাভোগীদের মধ্যে সমাজসেবা অধিদপ্তর ও একটি বাড়ি, একটি খামারের (পল্লীসঞ্চয় ব্যাংক) ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়েছে।

অন্যদিকে জেলা প্রশাসক প্রথমেই মৎস্য অধিদপ্তরের দেওয়া রেণু পোনা ও মাছের খাদ্য বিতরণে উপজেলা পরিষদ প্রাঙ্গনে অংশগ্রহণ করেন। তারপর শাল্লা থানার পুলিশের 'গার্ড অব অনার' গ্রহণ করে থানা পরিদর্শন করেন। পরে কমিউনিটি ক্লিনিক ও হাওড় রক্ষা বাঁধ পরিদর্শন করেন। এরপরেই ইউনিয়ন পরিষদের অফিসগুলো পরিদর্শন করে সার্বিক খোঁজখবর নেন তিনি।

পরে জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী অফিসার্স ক্লাবে আয়োজিত ইফতার মাহফিল শেষে সুনামগঞ্জের উদ্দেশ্যে শাল্লা ত্যাগ করেন।


 

সিলেটভিউ২৪ডটকম/সন্দীপন/এসডি-১৩৬১