নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে (জেসিপিএসসি) আড়ম্বরপূর্ণ পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ - ১৪৩১ উদযাপন করা হয়েছে।
 

রবিবার জেসিপিএসসির অডিটোরিয়ামে সকাল ১০ টায় বর্ষবরণ অনুষ্ঠান শুরু হয়।


এ সময় অনুষ্ঠানে অধ্যক্ষ লে. কর্নেল তাহিয়াত জালাল চৌধুরী , পিএসসি;  উপাধ্যক্ষ, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থী ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
 

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ৩য় শ্রেণির শিক্ষার্থী রাশিক মুহতাদি শাহি। তারপর উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মচারীদের সমবেতকণ্ঠে জাতীয় সংগীত পরিবেশিত হয়। বাংলা নববর্ষের ইতিহাস, ঐতিহ্য ও গুরুত্ব তুলে ধরে বক্তব্য প্রদান করেন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ইন্দ্রানী ভৌমিক।

হাজার বছরের বাঙালি সংস্কৃতি, জাতি- ধর্ম- বর্ণ নির্বিশেষে গড়ে ওঠা বাঙালি ঐতিহ্য এবং পুরাতনের জীর্ণতা রেখে  নতুনকে বরণ করা হয় শিক্ষার্থীদের গান, কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশনার মাধ্যমে।
 

সমাপনী ভাষণে অধ্যক্ষ বলেন, "আজ পহেলা বৈশাখ। বাংলা বছরের ১ম দিন। পুরাতন বৎসরের সফলতা-ব্যর্থতা, হাসি-কান্নার অবসান ঘটিয়ে নতুন বছরের সূচনা ঘটল। নববর্ষ বাঙালির একটি সর্বজনীন উৎসব। এটি কল্যাণ ও নতুন জীবনের প্রতীক। তাই জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের কাছেই দিনটি হয়ে উঠে উৎসবমুখর। বাঙালির ঘরে, জনজীবনে এবং আর্থ সামাজিক সংস্কৃতিতে এরকম উৎসব জাতীয় জীবনে ভিন্ন মাত্রা যোগ করে। এটাই একমাত্র উৎসব যেখানে সমাজের সকল স্তরের মানুষের অংশগ্রহণের সুযোগ ঘটে। এই দিনে আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। বাংলার ঘরে ঘরে এই উৎসব যেন প্রাণের স্পন্দন জাগায়।"
 

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন,"নতুন বছরে শুধু নিজেদেরকে উৎসবে অংশগ্রহণের মধ্যে সীমাবদ্ধ না রেখে তোমরা চিন্তা-চেতনায় নিজেদেরকে সামাজিক ও মানবিক করে গড়ে তোলার চেষ্টা করবে। জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদেরকে সত্যিকারের শিক্ষিত মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করার পাশাপাশি সামাজিক এবং পারিবারিক দায়িত্ব পালনে নিয়োজিত থাকার চেষ্টা করবে। কারণ, তোমাদের ছড়িয়ে দেওয়া আলোকেই আলোকিত হবে আমাদের সমাজ ও দেশ।"
 

দশম শ্রেণির শিক্ষার্থী সারিহা ও একাদশ শ্রেণির শিক্ষার্থী রাফসানের উপস্থাপনায় অনুষ্ঠানের আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন জ্যেষ্ঠ প্রভাষক আশরাফুর রহমান বাপ্পী এবং সদস্য হিসেবে ছিলেন অন্যান্য শিক্ষকবৃন্দ, অনুষ্ঠানের সার্বিক সমন্বয় করেন উপাধ্যক্ষ।


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-১৬৪৯