দুটি মামলায় আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত তিনি। দীর্ঘদিন পুলিশের খাতায় তিনি ‘পলাতক’। অথচ দিনের আলোয় প্রকাশ্যে তিনি ঘুরে বেড়াচ্ছেন, অংশ নিচ্ছেন খোদ উপজেলা পরিষদ আয়োজিত অনুষ্ঠানেও। তারপরও তাকে ‘খুঁজে পাচ্ছে না’ পুলিশ!


এই দণ্ডিত ব্যক্তি সিলেটের ওসমানীনগর উপজেলার কামালপুর গ্রামের রফিক আলীর ছেলে নুরুল ইসলাম ওরফে নুর মিয়া। তিনি যুবলীগের কেন্দ্রীয় সদস্য।



নুরুল ইসলাম কয়েক বছর আগে দুটি পৃথক মামলায় আদালত থেকে দণ্ডিত হন। একটি মামলায় তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও দশ হাজার টাকা জরিমানা করা হয়। অপর মামলায় ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের সঙ্গে আদালত তাকে জরিমানা করেন তিন লক্ষ টাকা।


মামলার রায়ের পর থেকেই পলাতক রয়েছেন নুরুল ইসলাম। বিভিন্ন সময় পুলিশ তাকে গ্রেফতারে ‘তৎপর থাকার’ কথা বললেও তিনি রয়ে গেছেন ধরাছোঁয়ার বাইরে। গত জাতীয় সংসদ নির্বাচনে তিনি সিলেট-২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। তবে দলটির হাইকমান্ড তাকে সুযোগ দেয়নি।


অভিযোগ রয়েছে, পলাতক এই দণ্ডিত আসামি ঘুরে বেড়াচ্ছেন প্রকাশ্যে। ক্ষমতাসীন দলের রাজনীতির দাপট দেখিয়ে আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছেন তিনি।


ক্ষমতাসীন দলের নেতাদের সাথে দহরম-মহরম থাকায় পুলিশও তাকে গ্রেফতারে অনীহা দেখাচ্ছে বলে অভিযোগ রয়েছে।


পলাতক নুরুল ইসলাম গত শনিবার ওসমানীনগর উপজেলা পরিষদ কর্তৃক আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নেন। শুধু তা-ই নয়, অনুষ্ঠানে তিনি বক্তব্যও রাখেন।


“মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ওসমানীনগর উপজেলার বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা পরিবারবর্গকে ঈদ উপহার বিতরণ ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান-২০২৪” শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে ওসমানীনগর উপজেলা পরিষদ। অনুষ্ঠানে ওসমানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা যুবলীগের সভাপতি ভিপি শামীম আহমদ, ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য আবদাল মিয়াসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।


পলাতক দণ্ডিত আসামি প্রকাশ্যে ঘুরে বেড়ানোর বিষয়ে জানতে ওসমানীনগর থানার ওসি রাশেদুল হক জানান, আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত সকল পলতক আসামিকে আমরা ধরার জন্য তৎপর রয়েছি।


প্রকাশ্যে ঘুরে বেড়ানোর বিষয়ে ওসি বলেন, আমরা তাকে ব্যক্তিগতভাবে চিনি না। প্রকাশ্যে ঘুরে বেড়ানোর কোন তথ্য আমাদের কাছে নেই। যদি কেউ তথ্য দিয়ে সাহায্য করেন তবে আমরা তাৎক্ষণিক তাকে গ্রেফতার করবো। এছাড়া তাকে গ্রেফতারের বিষয়ে অন্যান্য কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

 

 

সিলেটভিউ২৪ডটকম/পিডি/আরআই-কে/নাজাত