মৌলভীবাজারের জুড়ীতে পুলিশ কর্তৃক একটি মাটিবাহী ট্রাক আটকের জেরে ট্রাক শ্রমিকবৃন্দ ৪ ঘন্টা সড়ক অবরোধ করে রাখে।
 

ঘটনাটি মঙ্গলবার গভীর রাতে জুড়ী থানার সামনে ঘটে।


মৌলভীবাজারের জুড়ীতে মাটি পরিবহন করা একটি ট্রাক আটকানোর প্রতিবাদে প্রায় ৪ ঘণ্টা থানার সামনে মৌলভীবাজার-বড়লেখা আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রাখেন শ্রমিকেরা। এতে সড়কে দীর্ঘ যানজটে দুর্ভোগে পড়েন বিভিন্ন গন্তব্যের লোকজন।
 

বিষয়টি সমাধানে মৌলভীবাজার জেলা শ্রমিকনেতাদের সঙ্গে পুলিশের আলোচনার পর আজ বুধবার সকালে অবরোধ প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

জুড়ী উপজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক ও জায়ফরনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) ৭ নম্বর ওয়ার্ডের সদস্য কামরুল হাসান বলেন, পুলিশ অন্যায়ভাবে তাঁদের ট্রাক আটক করেছে। অনুরোধের পরও ট্রাক ছাড়েনি। তাই সবাই ক্ষুব্ধ। পরে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের ব্যাপারে জেলা নেতাদের কাছ থেকে আশ্বাস পাওয়ায় অবরোধ প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
 

শ্রমিকনেতা ও স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার দিবাগত রাত তিনটার দিকে জুড়ী থানার সামনে পুলিশ সদস্যরা মাটি পরিবহন করা একটি ট্রাক জব্দ করেন। এ নিয়ে ট্রাকশ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। পরে তাঁরা এলোপাতাড়ি গাড়ি রেখে সড়ক অবরোধ করেন। এতে সড়কের দুই পাশে বিভিন্ন ধরনের যানবাহন আটকে পড়ে। আজ সকাল আটটার দিকে পুলিশের পক্ষ থেকে মৌলভীবাজার জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে। পরে শ্রমিকেরা অবরোধ প্রত্যাহার করে নিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

বুধবার সকাল ৭টার দিকে সরেজমিন জুড়ী থানার সামনে বিভিন্ন পরিবহনের দূরপাল্লার যাত্রীবাহী বাস, বিদেশযাত্রীদের পরিবহন করা গাড়ি, পণ্য বহনকারী ট্রাক ও পিকআপ ভ্যান আটকে থাকা অবস্থায় দেখা যায়। এতে জুড়ী উপজেলা সদরের জাঙ্গিরাই এলাকায় অবস্থিত বীর মুক্তিযোদ্ধা এম এ মুমিত আসুক চত্বর থেকে বাছিরপুর এলাকায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার এলাকাজুড়ে দীর্ঘ যানজট তৈরি হয়। খবর পেয়ে কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার দীপংকর ঘোষ ঘটনাস্থল পরিদর্শনে যান।

আলাপকালে যানজটে আটকা পড়া নেত্রকোনা থেকে সিলেটের বিয়ানীবাজারগামী পালকি পরিবহনের বাসের চালক এনাম আহমদ বলেন, ‘চার ঘণ্টা ধইরা বইসা আছি। কখন ছাড়ব জানি না।’
 

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থেকে আলুর বস্তা নিয়ে পাশের বড়লেখা উপজেলায় যাচ্ছিল একটি পিকআপ ভ্যান। গাড়িটির চালক শুভ বলেন, প্রায় তিন ঘণ্টা ধরে আটকা পড়েছেন। অবরোধ না হলে আড়তে মাল নামিয়ে ঘণ্টাখানেক আগে ফিরে যেতে পারতেন।

জুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম মাইন উদ্দিন বলেন, প্রতিদিন বেআইনিভাবে বিভিন্ন স্থানের কৃষিজমি থেকে মাটি কেটে ট্রাকে করে পরিবহন করা হয়। মাটি ঢেকে রাখা হয় না। ঝাঁকুনির সময় গাড়ি থেকে মাটি সড়কে পড়ে। এতে বৃষ্টিতে সড়ক পিচ্ছিল হয়ে প্রায় দুর্ঘটনা ঘটছে। এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে স্থানীয় মৌলভীবাজার-১ আসনের সংসদ সদস্য এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশনা দেন।

ওসি আরও বলেন, গত সোমবার রাতেও থানার সামনে দুটি মাটি পরিবহনকারী ট্রাক আটকানো হয়। পরে শ্রমিক সংগঠনের নেতারা গিয়ে ত্রিপল দিয়ে মাটি ঢেকে পরিবহন করা হবে বলে লিখিত অঙ্গীকার করেন। কিন্তু তা মানা হয়নি। আজ সন্ধ্যার পর এ বিষয়ে শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে আলোচনা হবে।
 

এ বিষয়ে উপজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি তজম্মুল আলী ও সাধারণ সম্পাদক আবদুল আজিজ বলেন, শুধু বালু পরিবহনের সময় ট্রাকে ত্রিপল ব্যবহার করা হয়। মাটির ক্ষেত্রে কখনো তা ব্যবহার করা হয় না। আর গাড়ির চাকায় লেগে থাকা মাটি সড়কে পড়ে। ট্রাকের ওপর থেকে মাটি পড়ে না। অনাবাদি জমি থেকে কেটে আনা মাটি পরিবহন করা হয় বলে তিনি দাবি করেন।


 


সিলেটভিউ২৪ডটকম/মঞ্জুরে/এসডি-১৬৯৭