বিদেশে গিয়ে কাজ করা স্বপ্ন তো কমবেশি সকলেই দেখেন। কিন্তু কাজ জোগাড় করা, বিদেশে থাকার ব্যবস্থা, ভিসা পাওয়া সব মিলিয়ে ঝামেলার শেষ নেই। জটিল নিয়ম, সরকারি দফতরে দিন-রাত হাজিরা দিতে দিতেই অর্ধেক এনার্জি শেষ হয়ে যায়। তবে এবার একটু স্বস্তি মিলতে পারেন। খুব তাড়াতাড়িই হয়তো বিদেশে কাজের সুযোগ পেতে পারেন। আর তার জন্য বিশেষ ঝামেলাও হয়তো পোহাতে হবে না।


নেদারল্যান্ড
নেদারল্যান্ডের কর্মজীবন অত্যন্ত ইতিবাচক। এখানকার কাজের পরিবেশ নিয়েও প্রশংসার শেষ নেই। জীবনে অর্থনৈতিক উন্নতি করতে চাইলে নেদারল্যান্ড একটি আদর্শ স্থান হতে পারে। কাজের সুযোগ দিচ্ছে এই দেশ। আর তার জন্য সহজলভ্য হয়েছে ওয়ার্কিং ভিসা। প্রযুক্তির দিক থেকে অনেক এগিয়ে থাকা নেদারল্যান্ডে উন্নত পেশাদার জীবনের পাশাপাশি নাগরিক জীবনযাত্রার মানও বেশ ভালো। চাকরি, শিক্ষা এবং স্বাস্থ্যের সুবিধা এখানে সহজলভ্য।



যুক্তরাজ্য
বিশ্বজুড়ে অর্থনৈতিক শক্তির দিক দিয়ে ব্রিটেন একটি বড় নাম। যে সব বাংলাদেশি সেখানে কাজ করার স্বপ্ন দেখেন তাদের জন্য সুখবর। তাদের জন্য এই দেশে বসবাস করা এবং কাজ করা খুব সহজ হয়ে গেছে। ‘গ্লোবাল ট্যালেন্ট ভিসা’ এবং ‘স্কিলড ওয়ার্কার ভিসা’র মতো ভিসা পাওয়া এখন আগের চেয়ে সহজলভ্য। যুক্তরাজ্যের দ্রুত বর্ধনশীল অর্থনীতি এবং শক্তিশালী অবকাঠামো কেরিয়ারকে এগিয়ে নেওয়ার একটি উপযুক্ত পরিবেশ।


নিউজিল্যান্ড
কর্মপ্রার্থীদের জন্য নিউজিল্যান্ড যেন সোনায় সোহাগা। এই দেশে পৌঁছাতে বিশেষ ঝামেলা নেই। এদেশের ভিসা মেলে সহজেই। অন্যান্য জিনিসও সহজলভ্য। শুধু তাই নয়, সৌন্দর্যের দিক দিয়েও এক নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। এখানকার প্রাকৃতিক দৃশ্য এবং আধুনিক সুযোগ-সুবিধা সকলকে মুগ্ধ করে। বসবাসের পক্ষে একটি দুর্দান্ত অপশন। এখানকার উন্মুক্ত নীতি, কর্মজীবনে অগ্রগতির সুযোগ জীবনে উন্নতি করতে সাহায্য করে।


সিঙ্গাপুর
পর্যটনকেন্দ্র হিসেবে সিঙ্গাপুর অতি চমৎকার জায়গা। আবার এই জায়গাটি কেরিয়ার গড়ার পক্ষেও একটি দুর্দান্ত জায়গা। বাংলাদেশিদের খুব সহজেই ওয়ার্কিং ভিসা দেয় সিঙ্গাপুর। এদেশে আইটি থেকে শুরু করে শিক্ষকতা, হসপিটালিটি পর্যন্ত বহু ক্ষেত্রেই প্রচুর চাকরি রয়েছে। এই দেশটি একটি গ্লোবাল ফিনান্সিয়াল হাব, এখানে ব্যবসা করার পরিবেশ অত্যন্ত ভালো। অন্যদিকে সিঙ্গাপুরের আবহাওয়াও বেশ মনোরম। সুতরাং সামগ্রিকভাবে যারা এই ধরনের উদ্যমী পরিবেশে তাদের কর্মজীবন শুরু করতে চান তাদের জন্য এটি একটি উপযুক্ত জায়গা হতে পারে।


অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়াতে নাকি দক্ষ কর্মীর সংখ্যা কমেছে। তাই বিদেশিদের জন্য কাজের সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়া। যারা আন্তর্জাতিক কেরিয়ারে আগ্রহী তাঁরে সহজেই এখানকার ভিসা পেয়ে যাবেন। এই দেশের পরিবেশ যেমন নিরাপদ তেমনই চমৎকার এখানকার জীবনযাত্রা। নতুন আইনে এই দেশের নাগরিকত্ব পাওয়াও তুলনামূলক সহজ। তাহলে আর অপেক্ষা কীসের, ব্যাগ আর সার্টিফিকেট গুছিয়ে রওনা দিলেই হল।

 

সিলেটভিউ২৪ডটকম/নাজাত/এসডি-১৭৬৫