দেশের অন্যতম শীর্ষ বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটি রোভার স্কাউট গ্রুপের উদ্যোগে প্রথমবারের মতো ‘রোভার রিইউনিয়ন’ সম্পন্ন হয়েছে। শহরতলির বটেশ্বরস্থ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে গতকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) এই রিইউনিয়নের আয়োজন করা হয়। আনন্দ-আড্ডা আর অতিথিদের দিকনির্দেশনামূলক বক্তব্যে শেষ হয় এই আয়োজন। অনুষ্ঠানে বাড়তি উদ্দীপনা তৈরি করে রোভারদের নিজহাতে রান্না করা খাবার। রোভারদের বানানো কেকসহ নানা মুখরোচক খাবার প্রশংসা কুড়ায় উপস্থিত প্রত্যেকের।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফা, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন এবং প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, মেট্রোপলিটন ইউনিভার্সিটি রোভার স্কাউটস গ্রুপের সভাপতি এবং আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন শেখ আশরাফুর রহমান, বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যানের বিশেষ সহকারী অ্যাডভোকেট আব্বাস উদ্দিন, মেট্রোপলিটন ইউনিভার্সিটি রোভার স্কাউট গ্রুপের প্রথম রোভার স্কাউটস লিডার শাহ মিনহাজুর রহমান প্রমুখ।


রিইউনিয়নে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক ও কর্মকর্তাগণ ছাড়াও মেট্রোপলিটন ইউনিভার্সিটি রোভার স্কাউটস গ্রুপের গ্রুপ লিডার মো. আমজাদ হোসেন ও মেট্রোপলিটন ইউনিভার্সিটি গার্ল-ইন রোভার স্কাউটস গ্রুপের দায়িত্বপ্রাপ্ত ওয়াদিয়া ইকবাল চৌধুরী, রোভার স্কাউটস গ্রুপ ও গার্ল-ইন রোভার স্কাউটস গ্রুপের বর্তমান ও প্রাক্তন রোভারবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী বলেন, রোভারদেরকে আধুনিক, সুশৃঙ্খল, গতিশীল ও সামাজিক দায়বদ্ধতার প্রতি লক্ষ্য রেখে গড়ে ওঠতে হবে। তারা হবে চৌকস, নিয়মনিষ্ঠ ও সেবা প্রদানে আন্তরিক।

ড. তৌফিক চৌধুরী আরও বলেন, দুনিয়ায় মানুষই একমাত্র প্রাণী, যাকে সন্তান জন্মের পর তাকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হয়। মানুষের পরিচয় হচ্ছে তার মনুষত্বে। সহজ, সরলতা, ন্যায়নিষ্ঠতা ও নিরহংকারীতাসহ মানবিক গুণাবলির প্রকৃত বিকাশেই মানুষ নিজেকে সৃষ্টির সেরা জীব হিসেবে গর্ব করতে পারে। এক্ষেত্রে রোভার স্কাউট মানবিক গুণাবলির বিকাশ ঘটিয়ে মানুষকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করে।

ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, শিক্ষার্থীদের দৈহিক ও মানসিক বিকাশে স্কাউটিং অপরিহার্য। স্কাউটিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে অন্যকে সেবা করার মনোভাব তৈরি হয়।

মেট্রোপলিটন ইউনিভার্সিটি রোভার স্কাউট গ্রুপের প্রথম রোভার স্কাউটস গ্রুপ লিডার শাহ মিনহাজুর রহমান তার বক্তব্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটি রোভার স্কাউট গ্রুপকে কিভাবে আরও সামনের দিকে এগিয়ে নেওয়া যায় এ বিষযে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেন।

অতিথিবৃন্দ মেট্রোপলিটন ইউনিভার্সিটি রোভার স্কাউটস গ্রুপ ও মেট্রোপলিটন ইউনিভার্সিটি গার্ল-ইন রোভার স্কাউটস গ্রুপের উত্তরোত্তর সফলতা কামনা করেন।

প্রসঙ্গত, এবারই প্রথমবারের মতো আয়োজিত আনন্দময় ‘রোভার রিইউনিয়ন’ এর উদ্দেশ্য ছিল মেট্রোপলিটন ইউনিভার্সিটি রোভার স্কাউটস গ্রুপ ও মেট্রোপলিটন ইউনিভার্সিটি গার্ল-ইন রোভার স্কাউটস গ্রুপের বর্তমান ও প্রাক্তন রোভারদের একত্রিত করে স্কাউটিং অভিজ্ঞতা ভাগাভাগি এবং নিজেদের বন্ধনকে আরও সুদৃঢ় করা।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে