আর্সেনিক ও ময়লাযুক্ত অস্বাস্থ্যকর পানি দ্বারা চলছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার নিত্য প্রয়োজনীয় কাজ। রিজার্ভ ট্যাংকিতে ঢাকনা না থাকায় বাইরের ধুলাবালি, তেলাপোকাসহ বিভিন্ন পোকামাকড় পড়ছে পানিতে।  


সরেজমিনে গিয়ে দেখা যায়, শাবির কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার ছাদে মোট চারটি পানির রিজার্ভ ট্যাংক রয়েছে। এর একটিতে নেই ঢাকনা, ফলে বাইরে থেকে উড়ে আসা ধুলাবালি, তেলাপোকা সহ বিভিন্ন পোকামাকড় পড়ছে পানির ট্যাংকে। এছাড়া দীর্ঘদিন পরিষ্কার না করায় ট্যাংকের ভেতরে জমে গেছে ময়লা।


 

ক্যাফেটেরিয়ায় কর্মচারীরা জানান রিজার্ভ ট্যাংকের পানিতে রয়েছে অত্যাধিক পরিমানে আয়রণ। এই পানি দিয়েই তারা থালাবাসন ধোয়ার কাজ সারছেন। পাশাপাশি শিক্ষক ও শিক্ষার্থীদের হাত মুখ ধোয়ার কাজে বেসিন গুলোতে একই ট্যাংক থেকে আর্সেনিকযুক্ত পানি সাপ্লাই হয় বলে জানান তারা। 

 

নিত্য প্রয়োজনীয় কাজে ময়লাযুক্ত পানি ব্যবহৃত হলেও রান্না ও খাবারের জন্য আলাদা স্বচ্ছ পানির ব্যবহার করা হয় বলে জানান কর্মচারীরা।


বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইন্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফারদিন নুর বলেন,  ‘আমাদের ক্যাফেটেরিয়ার ব্যবহৃত পানি অতিরিক্ত আর্সেনিকযুক্ত ও নোংরা যা ব্যবহারের উপযোগী নয়। ময়লাযুক্ত অস্বাস্থ্যকর পানি থাকায় অনেকে এখানে খাবার খেতে অস্বস্তি প্রকাশ করে থাকে।’
 


এ বিষয়ে ক্যাফেটেরিয়ার সহকারী ব্যবস্থাপক ফকরুল ইসলাম বলেন, এমন পানি দিয়েই অনেক দিন চলছে ক্যাফেটেরিয়ার কার্যক্রম। আমরা প্রথমবারের মতো অভিযোগ পেয়েছি, প্রশাসনকে বিষয়টি জানাবো।

এ ব্যাপারে ক্যাফেটেরিয়ার পরিচালনা কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন বলেন, ‘বিষয়টা জানার সাথে সাথে আমি ইঞ্জিনিয়ার দপ্তরকে বিষয়টা বলেছি। ওনারা এসে ট্যাংক পরিষ্কার করে যে ব্যবস্থা নেওয়া দরকার সেটি নিবে।’
 

সিলেটভিউ২৪ডটকম/ নোমান