সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিজ্ঞানমনস্ক আগামী প্রজন্মকে এগিয়ে আসতে হবে। সরকারের লক্ষ্য হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তিকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া। সম্মিলিত প্রয়াসে ২০৪১ সালের উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে হবে। জেলা প্রশাসনের আয়োজনে সিলেটে মোহাম্মদ আলী জিমনেসিয়ামে ০৫ মে রবিবার তিন দিনব্যাপী ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

 


বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি প্রতিপাদ্যে জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত ডিআইজি মো. সোহেল রেজা পিপিএম, সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, অতিরিক্ত ‍পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মাহফুজা আক্তার শিমুল। এতে স্বাগত বক্তব্য প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হারুন-অর-রশিদ এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহা. ফরহাদ রাব্বী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী কমিশনার মো. ওমর সানী আকন।

 

নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে বিশ্ব এগিয়ে যাচ্ছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে সিলেটেরই একজন খুঁদে শিক্ষার্থী নতুন উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বকে তাক লাগিয়ে দেবে- এমন আশাবাদ ব্যক্ত করেন সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী। 

 

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, তরুণদের উদ্ভাবনে পালটে যাবে দেশ। ন্যানো প্রযুক্তি, রোবোটিক্স, স্মার্ট কৃষি, চিকিৎসা ব্যবস্থাসহ সরকার যে বিষয়গুলো নিয়ে কাজ করছে সব বিষয়েই এ আয়োজনে তুলে ধরা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তির জগতে পরিবর্তন আনবে এ আয়োজন- এমন প্রত্যাশা ব্যক্ত করেন শেখ রাসেল হাসান । এবারের প্রতিযোগিতায় সেরা উদ্ভাবনী প্রকল্পকে আর্থিকভাবে পৃষ্ঠপোষকতা করা হবে বলে তিনি জানান। বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধানে ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত মেলায় সিলেট জেলার ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ৪৭টি উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করা হয়। উদ্বোধন শেষে অতিথিগণ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
 

 

সিলেটভিউ২৪ডটকম / নাজাত