ভূমধ্যসাগরে সংকটাপন্ন অবস্থা থেকে বাংলাদেশিসহ ৮৭ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালির মানবিক সংস্থা ‘ইমার্জেন্সি’ এর উদ্ধারকারী জাহাজ লাইফ সাপোর্ট। শুক্রবার (৩ মে) সন্ধ্যায় তাদের উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।


শনিবার (৪ মে) ইমার্জেন্সি জানিয়েছে, অভিবাসনপ্রত্যাশীরা উদ্ধারের ২০ ঘণ্টা আগে লিবিয়ার জাওয়াইয়া উপকূল থেকে রওনা হয়েছেন। ছোট নৌকায় গাদাগাদি করে উঠেছিলেন তারা। নৌকাটিতে খাবার ও কোনো পানীয় ছিল না বলে জানিয়েছে ইমার্জেন্সি।



উদ্ধারকারী জাহাজটি যখন দুর্দশাগ্রস্ত নৌকাটির কাছে পৌঁছায়, তখন উদ্ধারকর্মীরা দেখতে পান নৌকাটিতে পানি উঠছিল। অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে নারী ও শিশুদের পাশাপাশি সন্তানসম্ভবা নারীও ছিলেন।


ইমার্জেন্সির একজন নার্স বলেন, ‘উদ্ধারের ক্ষেত্রে আমরা সবচেয়ে ভঙ্গুর অবস্থার দিকে আগে নজর দিয়েছি। চার মাসের এক অন্তঃসত্ত্বা নারী ও ডায়বেটিস আক্রান্ত এক শিশুকে আমরা আগে উদ্ধার করি।’


সংস্থাটি আরও জানিয়েছে, অভিবাসনপ্রত্যাশীরা সংঘাত, অর্থনৈতিক মন্দা, রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা থেকে বাঁচতে নিজ নিজ দেশ ছেড়ে ইউরোপে পাড়ি জমাতে চেয়েছেন।


অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে বাংলাদেশি ছাড়াও সুদান, নাইজেরিয়া, নাইজার, সাউথ সুদান, ইরিত্রিয়া, মালি, টোগো, ঘানা, লাইবেরিয়া, চাদ, ক্যামেরুন, সেনেগাল এবং আইভরি কোস্টের নাগরিকেরা ছিলেন। তবে কোন দেশের কত জন নাগরিক ছিলেন তা নির্দিষ্ট করে জানা যায়নি।


ইতালি সরকারের আইন অনুযায়ী উদ্ধার অভিযান শেষ করার পর কর্তৃপক্ষকে জানায় ইমার্জেন্সি জাহাজের নাবিকেরা। দেশটির নেপলস শহরের বন্দরে অভিবাসনপ্রত্যাশীদের নামানোর নির্দেশ দেয় কর্তৃপক্ষ। সোমবার (৬ মে) সকালে জাহাজটির সেখানে পৌঁছানোর কথা।


২০২২ সালের ডিসেম্বর থেকে সেন্ট্রাল ভূমধ্যসাগরে সংকটাপন্ন অভিবাসনপ্রত্যাশীদের সুরক্ষায় অভিযান পরিচালনা করে আসছে উদ্ধারকারী জাহাজ লাইফ সাপোর্ট। এ পর্যন্ত এক হাজার ৬৩১ জন অভিবাসনপ্রত্যাশীকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করেছে সংস্থাটি।


সিলেটভিউ২৪ডটকম/নাজাত/ নোমান