মাত্র ১৯ বছর বয়সে যুক্তরাজ্যের ইয়র্কশায়ারের ব্রাডফোর্ড মেট্টোপলিটন ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে (২মে) কাউন্সিলের বোউলিং এন্ড ব্যাকারএন্ড ওয়ার্ড থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন বাঙালী বংশোদ্ভূত সিলেটের ঈসমাইল উদ্দিন।

 


বিলেতের মাটিতে নির্বাচিত সর্বকনিষ্ঠ বাঙালী বংশোদ্ভূত কাউন্সিলর ঈসমাইল সিলেটের বিশ্বনাথ উপজেলার কারিকোনা গ্রামের প্রবাসী জমির উদ্দিন ও আসমা বেগমের প্রথম পুত্র (৪ বোন ও ২ ভাইয়ের মধ্যে দ্বিতীয়)।


পাঁচ দশক পূর্বে (১৯৭৩ সালে) বিলাতের মাটিতে এই ব্রাডফোর্ড কাউন্সিলে সিলেটের বিশ্বনাথ উপজেলার হাজারীগাঁও গ্রামের মনোয়ার হোসেন ১ম বাঙালী হিসেবে কাউন্সিলর নির্বাচিত হয়ে ছিলেন। মনোয়ার হোসেনের গড়া সেই ইতিহাসে আবার নতুন রূপে আরেক কীর্তি গড়লেন তাঁরই উপজেলার আরেক কৃতিসন্তান ঈসমাইল উদ্দিন। তাছাড়া যুক্তরাজ্যে গত অর্ধ শতাব্দী ধরে সিলেটীরা প্রায় সকল ক্ষেত্রেই নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখে আসছেন। একেক জন নিজের প্রতিভার আলোয় আলোকিত করেছেন গোটা বাঙালী কমিউনিটি তথা বিশ্বনাথীদের। আর এক্ষেত্রে অবশ্য তরুণ প্রজন্ম অনেকটাই এগিয়ে আছেন। মনোয়ার  হোসেনের দেখানো পথের ধারাবাহিকতায় প্রায় নির্বাচনেই যুক্তরাজ্যের বিভিন্ন কাউন্সিলের নির্বাচনে বিপুল সংখ্যক বাঙালী কাউন্সিলর নির্বাচিত হয়ে আসছেন।


জানা গেছে, ঈসমাইল উদ্দিন সম্ভবত যুক্তরাজ্যে নির্বাচিত ১ম বাঙালী বংশোদ্ভূত সর্বকনিষ্ঠ কাউন্সিলর। যিনি ২মে অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রতিদ্বন্দি লেবার পার্টি থেকে ৩ বারের নির্বাচিত কাউন্সিলর হাসান খানকে ১৮২ ভোটের ব্যবধানে  হারিয়ে বাজিমাত করেছেন। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈসমাইল উদ্দিন পান ১ হাজার ৫৩২ ভোট পান ও তার প্রতিদ্বন্দি হাসান খান পান ১ হাজার ৪৫০। ব্রাডফোর্ড মেট্টোপলিটন ডিস্ট্রিক্ট কাউন্সিলের বোউলিং এন্ড ব্যাকারএন্ড ওয়ার্ডে ভোটারদের ৭০ শতাংশ পাকিস্তানী বংশোদ্ভূত ও বাকী ৩০ শতাংশ ভোটার বাংলাদেশী তথা অন্যান্য দেশের নাগরিক। কিন্তু ফিলিস্তিন ইন্স্যুতে অধিক সোচ্চার থাকা ঈসমাইল ব্রাডফোর্ডে নতুন ওই গণজাগরণ সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। 


সিলেটের বিশ্বনাথ উপজেলার কৃতিসন্তান ঈসমাইল উদ্দিন ২০০৪ সালের জুলাই মাসে ব্রাডফোর্ড শহরে জন্মগ্রহন করেন। ছোটবেলা থেকেই প্রখর মেধাবী ঈসমাইল ব্রাডফোর্ড হ্যানসন একাডেমীতে মাধ্যমিক শিক্ষার সময় ছিলেন স্কুল ক্যাপ্টেন ও ব্রাডফোর্ড ডিকসন কলেজের ষ্টুডেন্টস ইউনিয়নের নির্বাচিত প্রেসিডেন্ট। বর্তমানে ঈসমাইল উদ্দিন লীডস ইউনিভার্সিটিতে পলিটিক্যাল সায়েন্স এ অধ্যয়নরত এবং সেখানকার মুসলিম ষ্টুডেন্ট ফেডারেশনের এক্সিকিউটিভ প্রেসিডেন্ট।

 

সিলেটভিউ২৪ডটকম / মাহি