অনেক লিখেছি। কিন্তু মনে হয়, কোন কাজ হচ্ছে না। তাই, আজ আবার নির্দিষ্টভাবে লিখতে বসলাম। কারণ, আমার অটল বিশ্বাস, একদিন কাজ হবে, যেহেতু অসির চাইতে মসি শক্তিশালী।

ইংরেজি ‘প্রফেসর’ শব্দের এক অর্থ হচ্ছেঃ ‘পাবলিক টিচার’। যেহেতু দেশে-বিদেশে সরকারিভাবে স্বয়ং আমি আজ ৪৫ বছরের একজন প্রফেসর, মানে, পাবলিক টিচার, তাই না লিখলে আমি মাতৃভূমির কাছে দায়বদ্ধ থেকে যাব। আমার দাবিগুলো প্রয়োজনে সংসদে পাশ করিয়ে নিয়ে দেশে কার্যকর করতে হবে।


দাবিগুলো নিম্নরূপঃ
১/ ইংরেজি ‘পলিটিক্স’ শব্দটির অর্থ আমাদের দেশে হবে ‘দেশনীতি’ বা ‘রাষ্ট্রনীতি’। কারণ, আমাদের, ‘দেশ’ বললেও আছে এবং ‘রাষ্ট্র’ বললেও আছে। তাই,‘ রাজনীতি’ শব্দটি যেহেতু একটি ঔপনিবেশিক শব্দ; সেহেতু এটি অমাদের দেশে আজ অচল; কারণ, আমাদের কোন রাজা নেই; আর, আমরা কারো প্রজাও নই। এই গণতান্ত্রিক স্বাধীন দেশে আমরা দেশপ্রেমিক নাগরিক, যেটি স্বাধীন হয়েছে ঔপনিবেশিক-শোষক বৃটিশদেরকে তাড়িয়ে এবং পাকিস্তানি হায়েনাদেরকে চরম লজ্জাকরভাবে সারেন্ডার করিয়ে ও বন্দী করে এবং যমুনা নদীতে লক্ষকোটি জনতার রক্ত বইয়ে দিয়ে, দেশকে বদ্যভূমি বানিয়ে, নির্বিচারে বুদ্ধিজীবি হারিয়ে, দেশকে বিরান বানিয়ে ও লক্ষ লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে।

২/ আমাদের কোন রাজদরবারও নেই, আছে দু’টি ভবনঃ একটি বঙ্গভবন আর অপরটি গণভবন। ‘রাজনীতি’ কথাটির স্থলে আমাদে দেশে হবে ‘দেশনীতি’ এবং ‘রাষ্ট্রনীতি’। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে আমরা ‘রাজনীতিবিজ্ঞান’ পড়াই না; পড়াই ‘রাষ্ট্রবিজ্ঞান’। আমাদের নেতৃবর্গের নাম হবে ‘দেশনায়ক’ বা ‘রাষ্ট্রনায়ক’, আমাদের রাজনীতিবিদদের নাম হবে ‘রাষ্ট্রনীতিবিদ’ বা ‘দেশনীতিবিদ’। রাজপথের নাম হবেঃ গণপথ বা জনপথ।

কুটনীতির নাম হবে ‘বিশেনীতি’, কারণ, ‘কুট’ শব্দটির অর্থ নেতিবাচক, যেমনঃ ‘কুটকৌশল’, ‘কুটবুদ্ধি’ ইত্যাদি; পররাষ্ট্রনীতি হবে ‘বিদেশনীতি’, পররাষ্ট্রমন্ত্রীর জায়গায় হবে ‘বিদেশমন্ত্রী; কারণ, আমরা আগেভাগেই কোন দেশকে আমাদের ‘পর’ বানাতে পারি না; সকল দেশই আমাদের বন্ধু-রাষ্ট্র, শুধু ব্যতিক্রম ছাড়া। আমাদের শ্রমিক ভাইগণ কোন পররাষ্ট্রে যায় না, তাঁরা যায় বিদেশে। পররাষ্ট্রমন্ত্রণালয় হবে ‘বিদেশমন্ত্রণালয়’, আমরা কখ্খনো বলি না, “আমাদের প্রধানমন্ত্রী ‘পররাষ্ট্রে’ গেছেন “; বলি “বিদেশ গেছেন”; উন্নততর চিকিৎসার জন্য কখ্খনো বলি না “পররাষ্ট্রে” পাঠাও; বলি, “বিদেশে পাঠাও”। আমাদের মহামান্য রাষ্ট্রপতি স্বাস্থ্য-পরীক্ষার জন্য কখ্খনো কোন পররাষ্ট্রে যান নাই, গেছেন বিদেশে। আমি নিজে কোন পররাষ্ট্রে শিক্ষকতা করি নাই, করেছি বিদেশে।

৩/ আজকের আমাদের স্বাধীন দেশে কোন ঔপনিবেশিক চিহ্ণ থাকবে না। বিদেশে আমি তাদের ঔপনিবেশিক অনেক চিহ্ণ দেখেছি। তবে কোন্ দেশ কি করল, তাতে আমদের কিছু যায় আসে না। নিজস্ব ঐতিহ্য-কৃষ্টি ধরে রাখা খুবই জরুরি, তবে নিষ্ঠুর শোষক-শাসক গোষ্টির কোন ঐতিহ্য চিরদিন থাকবে, এটা কোন স্বাধীন দেশে শোভনীয় বা কাম্য হতে পারে না। তাই, দেশের সকল পোষ্ট-অফিসে চিঠি ফেলার লাল বাক্স বদলাতে হবে, কীন ব্রিজ-হার্ডিন্জ ব্রিজের নাম বদলিয়ে দেশীয় নাম দিতে হবে, রেল স্টেশনের লাল রং সবুজ করতে হবে, ভিক্টোরিয়া কলেজ-জাতিয় নামগুলোও পরিবর্তন প্রয়োজন; কারণ, এ রাণীকে উদ্দেশ্য করেই ঈশ্বরচন্দ্র গুপ্ত কবিতার মিসাইল ছুড়েছিলেনঃ “তুমি মা কল্প-তরু/আমরা সব পোষা গরু/ভূষি পেলে খুশি হই মা/ঘুষি খেলে বাঁচব না”! জাতীয় কবি লিখেছিলেনঃ “লাতি মার, ভাংরে তালা/আগুন জ্বালা, আগুন জ্বালা”। এ সমস্থ কবিরাও হয়তো নোবেল প্রাইজ পেতেন, যদি না এ রকম লিখতেন। রবীন্দ্রনাথও পরবর্তীতে ‘নাইট’ উপাধি বর্জন করেছেন। আমি এ ক্ষুদ্র শিক্ষক আর কী বলব?

৪/ স্বাধীনতা-যুদ্ধের ২৬৬ দিন (৯ মাসই ধরলাম) এবং তারও অধিক দিন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাক-রেজিমের অন্ধকার কারাগারে বন্দী অবস্থায় দেশে অনুপস্থিত ছিলেন। আমি আবিষ্কার করেছিঃ “উপস্থিত মুজিবের চাইতে অনুপস্থিত এ মহা-মুজিব বাংলাদেশে ছিলেন কোটিগুণ বেশি শক্তিশালী”। এ মহান নেতাকে সকল শ্রদ্ধা-মহব্বত(?,!) উজাড় করে দিয়ে “হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালি“ বলা যাবে না। তা হলে আমার প্রশ্ন থাকবে ৩টিঃ ক) এক হাজার বছর আগে কে ছিল শ্রেষ্ট বাঙ্গালি? খ) আগামি এক হাজার বছর পরে কে হবে শ্রেষ্ট বাঙ্গালি? গ) আর, আগামি তিন হাজার বছর পরে কথাটি বলা হবে কী ভাবে, কোন্ ফ্র্যোজ লাগিয়ে? আমার প্রশ্নঃ বঙ্গবন্ধুর মত বিশ্ব-নেতার বড়ত্ব, বিরাটত্ব, এবং বিশালত্বকে খাটো করে দেখার বা তাঁর বিশাল অবদানকে মাত্র এক হাজার বছরের মধ্যে সীমাবদ্ধ করার, বন্দী করার, অধিকার কে কাকে কখন দিল? আমার সাফ কথাঃ বঙ্গবন্ধুর অপরিমেয় মহত্ম, বড়ত্ব ও বিশালত্বকে কোন বিশেষণ লাগিয়ে যদি বলতেই হয়, তা হলে, ব্যক্তিগত ও জাতীয়ভাবে স্বীকৃতি দিয়ে বলতে হবেঃ “ইতিহাসের সর্বযুগের সর্বকালের শ্রেষ্ট বাঙ্গালি”। প্রয়োজনে এ লক্ষ্যে নতুন আইন পাশ করতে হবে।

কন্সটিটিউশনে এর স্বীকৃতি স্থায়ীভাবে লিপিবদ্ধ করতে হবে। তা না করতে পারলে “বাংলাদেশ বন্যা পার্টি” (ছদ্ম-নাম) যদি ৯০০ বছর পরও ক্ষমতায় আসে, তা হলে তারা ঐ সম্মানের উপাধিটি বদলেও ফেলতে পারে। আজকের আওয়ামী লীগ সরকার যদি এই কাজ সিল-মোহর করতে না পারে, তা হলে আমিও বলবঃ যত উন্নয়নের দোহাই-ই দেন না কেন, আপনারা চরম একটি ব্যর্থ সরকার। বঙ্গবন্ধু জীবনে কিছুই পান নি, নেন নি। উল্টো পেয়েছেন আকাশ-চুম্বি বেইমানী ও বিশ্বাসঘাতকতা, যেগুলোর অংশীদার হয়েছে তাঁর নির্দোষ গোটা পরিবারও। তবে মন খারাপ আমি করব না আমার ইংরেজি সাহিত্য পড়ার কারণে; এক কবি তাঁর এক কবিতায় লিখেছেনঃ দুনিয়াতে যে কোন মানুষ কোন ভাল/বেড় কাজ করার পর তার প্রতিদান আবার দুনিয়াতেই যদি সে পেয়ে যায়, তাহলে আখেরাতে সে বড় ক্ষতিগ্রস্থ হইল। কবির ভাষায়ঃ “পেইড বাই দ্য ওয়ার্ল্ড ? হোয়াট ডাস্ট দাউ ও…মী ? গ…ড মাইট কুয়েশ্চন, আই এম সেফার সো”। বাংলায় অনুবাদ করলে হবে এরকম (আল্লাহ বলবেন) = “তুমি দুনিয়াতে যা যা ভাল কাজ করেছিলে, দুনিয়াতেই তো তার প্রতিদান পেয়ে গেছ, এখন আখেরাতে আমার কাছে তোমার আর কোন পাওনা বাকি নেই, (না পাওয়ায় কবি বলছেন), অতএব আমি নিরাপদ”। হিন্দুদের গীতায়ও তা-ই বলা হয়েছে। আর মুসলমানদের আল-ক্বোরআনে তো আছে-ই। সুতরাং, আল্লাহ যেমন বড়, বঙ্গবন্ধুর প্রতি তাঁর পুরষ্কারও হবে তত-ই বড়, যা আমরা কল্পনাও করতে পারব না। আওয়ামী লীগ সরকার যদি এটা করতে না পারে, তবে বাধ্য হয়ে আমি আবার স্মরন করব আমাদের জাতীয় কবি নজরুলকেঃ “বন্ধু গো, বড় বিষজ্বালা এই বুকে/দেখিয়া শুনিয়া ক্ষেপিয়া গিয়াছি/তাই যাহা আসে কই মুখে”।

৫/ আমার কথাঃ “হায় রে ভাই, দুঃখ বলার মানুষ কোথায় পাই”? একটি ছোট্ট কথাঃ পদের নামঃ ‘জেলা প্রশাসক’। যেন, “যাঁর টাকায় বেতন খাই, তাঁকে আবার আমিই শাঁসাই”। আমি ইংরেজি ভাষা ও সাহিত্যের শিক্ষক, তা-ও আবার দেশে-বিদেশে সাড়ে চার দশকের। ‘প্রশাসক’ শব্দটি একটি ঔপনিবেশিক শব্দ। হেঁ, একজন প্রশাসক তাঁর অধঃস্তন কর্মকর্তা-কর্মচারিদেরকে শাসন করতে পরেন, নইলে তাঁর অফিসই চলবে না। কোন্ বৃটিশ আমলে কে দিয়েছে নাম ‘জেলা প্রশাসক’? কোন্ প্রেক্ষিতে এ নাম দিয়েছে? কোন্ ইংরেজি শব্দের অনুবাদই বা করেছে? ভাষা-জ্ঞান তার কতটুকই বা ছিল? সুপ্রিয় পাঠক/পাঠিকাবৃন্দ, কারো জানা থাকলে দয়া করে আমাকে জানাবার অনুরোধ করছি। আমি আপনাদের নিকট কৃতজ্ঞ থাকব। বানের পানিতে ভেসে আজও আমরা চলছি। চলুন না, সবাই মিলে একটু চিন্তা করি, কি নাম দিলে সুন্দর হয়। আমার মাথায় কয়েকটি নাম এ মূহুর্তে ঘুরপাক খাচ্ছে, প্রস্তাব হিসেবে বলিঃ ক) জেলা ম্যানেজার (ডিএম), খ) জেলা সমন্বয়কারি (ডিসি), গ) জেলা সমন্বয়ক (ডিসি), ঘ) জেলা তত্বাবধায়ক (ডিএস), ঙ) জেলা পরিচালক (ডিডি), আর বোধ হয়, সবচেয়ে ভাল হয়, চ) জেলা নির্বাহী অফিসার (ডিএনও)। অর্থাৎ ‘প্রশাসক’ শব্দটি বাদ পড়বে। অধিকন্তু, দেশের সরকারের ক্ষেত্রে ‘প্রশাসক’ শব্দটি এমনিতে নিরবেই ঢুকে যায়, যদিও তারা গণতন্ত্রের ভিত্তিতে দেশ পরিচালনা করেন। সরকারের নিচেই আবার অন্য আরও এক প্রশাসক, এটা সরকারের জন্যই লজ্জাকর, বেমানান এবং সরকারের দুর্বলতারই বহিঃপ্রকাশ। এ ব্যাপারেও আইন পাশ করতে হবে।

৬/ আজকের মত পরিশেষে সরকারকে বলতে চাই, মাঠ-পর্যায়ের নেতাদের হাতে ক্ষমতা একটু কম দিয়ে এ স্তরের সরকারি অফিসারদের হাতে আরো বেশি ক্ষমতা দিলে উত্তম হয়। ইউএনওগণ কত যে ভূক্তভোগি, ইউএও মাত্রই জানেন। আমার অনেক ছাত্র ছিল এবং আজ আছে ইউএও, তাই আমি সব জানি। তারা না পারে কইতে, আর, না পারে সইতে। আমি কিন্তু এ মুহুর্তে আমার পল্লীতে বসে ল্যাপটপে লিখছি। ছোটবেলায়ও মুরব্বিদের নিকট থেকে শুনেছিঃ “বাঘে ছুঁইলে এক ঘা, চেয়ারম্যানে ছুঁইলে দুই ঘা, আর চেয়ারম্যানের চেলায় ছুঁইলে ১০০ ঘা”। আর এ জন্যেই পত্র-পত্রিকায় নজরে পড়ে – পাড়াগাঁয়ে শুধু মারামারি আর খুনাখুনি আর কেইস-মোকদ্দমা-মামলা-বিচার। চেয়ারম্যান আগে তার লাঠিয়াল বাহিনী পালে, পরে খায় সে নিজে, প্রথমেই তার বিগত ভোটের টাকা উঠায়, তার পরেই যোগাড়ে লাগে আগামি ভোটের টাকা, আর গরীবরা পোড়া কপাল নিয়েই মারা যায়। এমনও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাংলাদেশে আছেন, যাদের অনুমতি না পেলে অনেক অপকর্মের সত্যিকারের অপরাধীকেও ধরার জন্য পুলিশ পাঠাতে সংশ্লিষ্ট ওসি ভয় পান। এমন কি, পুলিশের উপর চলে উল্টো আক্রমন, কত পুলিশ সদস্য প্রানও হারান। তাই, একজন পুলিশ সদস্যের অসহায় মন্তব্যঃ “আমাদেরকে সবাই শুধূ ইউজই করে”। ৪/৫ বছর আগের কথা। জনৈক ওসি সাহেব মন্তব্য করেছিলেন, “আমাদেরকে কোন মিটিং-এ কেউ দাওয়াতও দেয় না, পুলিশি ভাল কোন কাজের কোন ম্যাসেজও সাধারণ মানুষের কাছে আমরা পৌঁছাতে পারি না”। আবার আমার নিজের কথাঃ হেঁ, উন্নয়ন যা কিছু হয়, তার ৮০% ভাগই হয়, আবার ৮০% এমপিদের মাধ্যমে। এর নিচে নামলেই লুট-তরাজ। এমপিগণ তো সবাইকে ভাল করেই চেনেন। তবে ব্যাতিক্রম তো অবশ্যই আছে। নিচ লেভেলের কত কিচছাই না শুনেছি বিগত লক-ডাউনগুলোর সময়ের ত্রাণ-ভান্ডার ও ত্রাণ-হাহাকার নিয়ে। এর উপর সে সময় আমি কয়েকটি কলামও লিখেছিলাম। মাসখানেক আগে আরেক উপজেলা-ইন্জিনিয়ার সাহেব বড় দূঃখ করে বলছিলেনঃ “স্যার, এভাবে টাকার বিনিময়ে আর সন্ত্রাস চালিয়ে (আচানক-ভণ্ড, ছদ্ম-নাম) যদি চেয়ারম্যান হয়ে যায়, তাহলে আমরা চাকুরি করব কী করে, বলুন”? উনি অভিজ্ঘ একজন বুয়েট-ইন্জিনিয়ার; সিএনজি করে একা যাচ্ছিলেন উনার আপিসে (অফিসে); চেয়ে দেখি, উনার পায়ের নিচে অনেকগুলো ভাঙ্গা ভাঙ্গা ইট; জিজ্ঞেস করে জানলাম; শহর থেকে ফেরার পথে পথে কয়েকটি ইট-ভাটায় নেমে নেমে ওগুলো স্যাম্পুল হিসেবে নিয়ে এসেছেন পরীক্ষা-নিরীক্ষা করার জন্য। মনে মনে ভাবলাম, জার্নির মাঝপথেও উনার আপিস চলছিল।
এই চেয়ারম্যানদের কাছে আমার ইউএনওগণের বা অন্যান্য অফিসারগণের “বিসিএস” কেন, আমার নিজ “ডক্টোরেট ডিগ্রিও” ফেল্, যদিও আমার বিসিএস অনে…ক আগেকার।

লেখক : ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা ও ২৪ বছরের বিভাগীয় প্রধান, বিভাগের সাবেক জ্যেষ্ঠতম অধ্যাপক,
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট