নিউইয়র্কের ব্রঙ্কসে হয়ে গেল ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি বৈশাখী উৎসব। ছোট্ট পরিসরে অথচ বর্ণিল আয়োজনে এ বৈশাখী উৎসব ছিল বাঙালিয়ানায় পরিপূর্ণ। নারী সংগঠক ও কবি মাকসুদা আহমেদ এবং কমিউনিটি এক্টিভিস্ট ও বিউটিশিয়ান মমতাজ বেগম বিপার আয়োজনে বাঙালির বৈশাখী উৎসব শুধু ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির মধ্যে সীমাবদ্ধ থাকেনি। কমিউনিটির পরিচিত মুখ উপস্থিত হয়ে এ আয়োজনকে করে তোলেন আরও প্রাণবন্ত।

 


রোববার ব্রঙ্কসের বারী সুপার মার্কেটের পার্টি হলে আয়োজিত এ উৎসব সাজানো হয় বর্ণিল সাজে। গ্রামবাংলার আবহ সৃষ্টি করতে সেখানে রাখা হয় ছোট রিকশা, ঠেলাগাড়ি, কুঁড়েঘর, হাড়ি-পাতিল থেকে হারিকেন। ছিল হরেক রকমের পিঠাপুলির সমাহার। বগুড়ার মিষ্টি দই আর চমচম।  

 

হাসি, খেলা আর গল্পে পুরো সময় উপভোগ করেন উৎসবে অংশ নেয়া নানা বয়সের নারী-পুরুষ। মেয়েদের বালিশ বদল খেলা, স্বামী-স্ত্রীর কপালে টিপ পরানো আর মজার নৃত্য প্রতিযোগিতা। 

 

অনুষ্ঠানে নৃত্য প্ররিবেশন করে শিশু শিল্পী মায়া এঞ্জেলা আর সঙ্গীত পরিবেশন করেন নিউইয়র্কের জনপ্রিয় কণ্ঠশিল্পী শারমিন তানিয়া।  

 

আয়োজনের বিশেষ আকর্ষণ ছিল লেইস ফিতা। হারিয়ে যাওয়া সেই লেইসফিতার ফেরিওয়ালা হয়ে সত্যিকার রেশমি চুড়ি বিক্রি করেন বদরুজ্জামান রুহেল। 

 

বিকেল ৩টা থেকে শুরু হয়ে উৎসব শেষ হয় রাত নয়টায়। আয়োজনের শেষ ভাগে পরিবেশন করা হয় রাতের খাবার।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হৃদয়ে বাংলাদেশ’র সভাপতি ও স্টারলিং বাংলা বাজার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাইদুর রহমান লিংকন, সোস্যাল এক্টিভিস্ট ও হৃদয়ে বাংলাদেশের উপদেষ্টা মামুন রহমান, ইউএসএ নিউজ অনলাইনটুয়েন্টিফোরডট কমের কর্ণধার সাংবাদিক শাখাওয়াত হোসেন সেলিম, বাংলাদেশী আমেরিকান কালচারাল এসোসিয়েশন এর কোষাধ্যক্ষ ও ফেঞ্চুগঞ্জ অর্গানাইজেশন অব আমেরিকার যুগ্ম সাধারণ সম্পাদক বদরুজ্জামান রুহেল, নাট্যকার রায়হান জামান রানা, হৃদয়ে বাংলাদেশ’র সাধারণ সম্পাদক পল্লব সরকার, মার্গারেট মল্লিক প্রমুখ। 

 

উৎসবে অংশ নেয়া সকলেই প্রাণবন্ত এই উৎসব আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান। এই উৎসবের আয়োজক মাকসুদা আহমেদ সবাইকে ধন্যবাদ জানিয়ে আগামী দিনে এর কলেবর বৃদ্ধি করে বাঙালি সংস্কৃতির বিকাশে এই উৎসব চালু রাখার অভিপ্রায় ব্যক্ত করেন।

 


সিলেটভিউ২৪ডটকম/বিআর/এসডি-০৯