ছবি: সৈয়দ তোফায়েল আহমদ

ভয়াবহ বন্যায় প্লাবিত হয়েছে সিলেটের বালাগঞ্জ উপজেলা। বন্যায় প্লাবিত হয়ে মানবেতর জীবনযাপন করছেন হাজার হাজার মানুষ। বর্তমানে এখানকার স্কুল-কলেজ এবং সরকারি প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছে আশ্রয়কেন্দ্র হিসেবে। আশ্রয়কেন্দ্রগুলোতে দেখা বিশুদ্ধ পানির তীব্র সংকট।

 


সরেজমিন গিয়ে দেখা যায়, বালাগঞ্জ ডিগ্রি কলেজ, ডিএন উচ্চ বিদ্যালয় এবং ইউনিয়ন পরিষদ ভবনে প্রায় ২০০টি পরিবার আশ্রয় নিয়েছে। আশ্রয়কেন্দ্রগুলোতে সরকারি এবং বেসরকারি পর্যায়ে খাবার পৌঁছালেও নেই কোনো বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা। ফলে তারা জীবন বাঁচাতে অস্বাস্থ্যকর ট্যাংকের পানি খেয়ে চলেছেন প্রায় সাতদিন যাবৎ। বিশুদ্ধ পানি সরবরাহের জন্য প্রশাসন এবং স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতি আহবার জানান তারা।

ট্যাগ অফিসারের দায়িত্বে থাকা সহকারী উপজেলা শিক্ষা অফিসার সুব্রত কুমার দাস জানান, সরকারি বরাদ্দ অনুযায়ী প্রতিটি মানুষের কাছে ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়ার চেষ্টা চলছে। যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হওয়ায় যানবাহন সংকটের কারণে তারা বিভিন্ন জায়গায় পৌঁছাতে পারছেন না।

স্থানীয় কয়েকজন জানান, শুধু আশ্রয়কেন্দ্রগুলোতেই সরকারি-বেসরকারী ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে।

 

বালাগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান শামস উদ্দিন শামস বলেন, দূর্গম এলাকায় নিজেদের বাড়ি-ঘরেই আটকে পড়া লোকজনদের দিকে বিশেষ নজর দিতে হবে।

এদিকে সিলেটের সাথে বালাগঞ্জের যোগাযোগের একমাত্র সড়ক সংযোগের সেতুতে ফাটল  দেখা দেয় উত্তাল স্রোতের কারণে। স্থানীয় একতা যুব সংঘের উদ্যোগে এবং উপজেলা ভাইস চেয়ারম্যান ও স্থানীয় সরকার বিভাগের প্রকৌশলীর সহায়তায় ব্রিজটি মেরামত করে ভাঙন থেকে রক্ষা করা হয়।

 


সিলেটভিউ২৪ডটকম/এসটি/এসডি-০৫