দেশের অন্যতম বিদ্যাপীঠ সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে নিরাপত্তার জন্য ৭২টি সিসিটিভি ক্যামেরা লাগানো হলেও বর্তমানে ৫৩টি নষ্ট হয়ে রয়েছে। যে কারণে কোনো ধরনের দুর্ঘটনা ঘটলে মিলে না সিসিটিভি ফুটেজ। 

গত ২৬ জুলাই শাবি ক্যাম্পাসের পাশের গাজীকালুর টিলায় ঘটেছে লোমহর্ষক ঘটনা। ছিনতাইকারীর ছুরিকাঘাতে বিশ্ববিদ্যালয়টির লোকপ্রশাসন বিভাগে শিক্ষার্থী মো. বুলবুল আহমেদ খুন হয়েছেন। ক্যাম্পাস এলাকার সিসিটিভি ক্যামেরাগুলো ঠিক না থাকায় হত্যাকাণ্ডে জড়িতদের খুব দ্রুত শনাক্ত করতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 


এ হত্যাকাণ্ডের পর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা সোমবার রাত থেকে ক্যাম্পাসে নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশের পাশাপাশি দোষী ব্যক্তিদের বিচার দাবি করে বিক্ষোভ শুরু করেন। এ সময় ক্যাম্পাসের ভেতরে বহিরাগতদের দ্বারা শিক্ষার্থী হত্যায় নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। তবে এর আগেও ক্যাম্পাসে নিরাপত্তা জোরদারের দাবি করে আসছিলেন শিক্ষার্থীরা। 

তবে শেষ পর্যন্ত গত ২৬ জুলাইয়ের খুনের ঘটনার পর যেন টনক নড়েছে শাবি প্রশাসনের। সিসিটিভি ক্যামেরাগুলো ঠিক করা উদ্যোগ নেওয়া হয়েছে।
 
শাবি ক্যাম্পাস ঘুরে দেখা যায়- বিদ্যুৎকর্মীরা ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে ছিঁড়ে যাওয়া ফাইবার অপটিক ক্যাবল জোড়া দেওয়ার পাশাপাশি সুইস বোর্ড ও ক্যামেরার অভ্যন্তরের ত্রুটি নির্ণয় করেন। পরে তারা ক্যাম্পাসে সিসিটিভি ক্যামেরা, ফাইবার অপটিক ক্যাবল ও যন্ত্রাংশ মেরামতের কাজ করেন। দু-এক দিনের মধ্যেই বিকল হওয়া ক্যামেরাগুলো সচল হবে বলে সংস্কারকাজে নিয়োজিত কর্মীরা জানান।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ক্যাম্পাসে এখন ৭২টি সিসিটিভি ক্যামেরা আছে। তবে ৫৩টি ক্যামেরা যথাযথ স্থানে থাকলেও বিকল হয়ে আছে। বৃষ্টির পানি, বজ্রপাত ও পিঁপড়ার কারণে ফাইবার অপটিক ক্যাবলের বিভিন্ন অংশ নষ্ট হওয়ার ফলে ক্যামেরায় ধারণ করা তথ্য মনিটরে দেখা যায় না।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আবু হেনা পহিল বলেন, ক্যাম্পাসে নিরাপত্তা আরও জোরদার এবং নিয়মিত পর্যবেক্ষণের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ শুরু করেছে। বিকল সিসিটিভি ক্যামেরাগুলো সচল করতে উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া নতুন করে আরও সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। পাশাপাশি সড়কবাতি লাগিয়ে পর্যাপ্ত আলোরও ব্যবস্থা করা হবে।


সিলেটভিউ২৪ডটকম / মু্ন্না / ডি.আর